Beta

সবচেয়ে বেশি বয়সের নাম্বার ওয়ান ফেদেরার!

১৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:১৫

স্পোর্টস ডেস্ক

এবার মেলবোর্নে অস্ট্রেলিয়ান ওপেনে ২০তম গ্র্যান্ড স্ল্যাম জিতলেও র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠতে পারেননি সুইস তারকা রজার ফেদেরার। কোয়ার্টার ফাইনালে স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল বিদায় নিলেও এটিপির শীর্ষ স্থানটি ধরে রেখেছিলেন নাদাল। তবে এবার শীর্ষ স্থান হারাতে হয়েছে এই স্প্যানিশ তারকাকে। কারণ তাঁর ঘাড়ে যে আগে থেকেই  নিঃশ্বাস ফেলেছিলেন  দারুণ ফর্মে থাকা ৩৬ বছর বয়সী ফেদেরার।

রটারডেম ওপেন শুরু হওয়ার আগে র‍্যাঙ্কিং  জানান দিচ্ছিল শীর্ষ স্থানে পৌঁছাতে টুর্নামেন্টের সেমি ফাইনাল নিশ্চিত করতে হবে এই তারকাকে।

বৃহস্পতিবার শেষ ষোলোর লড়াইয়ে ৩৪ বছর বয়সী  জার্মান তারকা ফিলিপ কোলশ্রেইবারকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে  ৭-৬ (১০/৮), ৭-৫ সেটে হারিয়ে দেন এই তারকা। গত রাতের সেমিফাইনালের ম্যাচে নেদারল্যান্ডসের তারকা খেলোয়াড় রবিন হাসে প্রথম সেটে বেশ প্রতিদ্বন্দ্বিতা করে সেট জিতে নেন। তবে প্রথম সেট হেরে গেলেও ঘুরে দাঁড়িয়ে পরের দুই সেট ফেদেরার জিতে নেন দাপটের সাথে। ফলে  ৪-৬, ৬-১, ৬-১ সেটে হেরে যান রবিন। এই ম্যাচে জয়ের ফলে  ২০১২ সালের অক্টোবরের পর প্রথমবার বিশ্বের এক নম্বর হলেন এই সুইস তারকা।

স্বদেশি আন্দ্রে আগাসিকে টপকে এখন সবচেয়ে বেশি বয়সে টেনিসের এক নম্বর তারকা হওয়ার নতুন রেকর্ড গড়লেন ফেদেরার। আগাসি ২০০৩ সালে ৩৩ বছর ১৩১ দিন বয়সে র‍্যাঙ্কিংয়ের  শীর্ষে উঠেছিলেন। সবচেয়ে লম্বা সময় (পাঁচ বছর ও ১০৬ দিন) পর শীর্ষস্থান ফিরে পাওয়ার রেকর্ডও গড়লেন ফেদেরার। এর আগে সবচেয়ে বেশি ৩০২ সপ্তাহ এক নম্বরে থাকার রেকর্ড ছিল তাঁর।

সেমি ফাইনালের ম্যাচ শেষে আবেগপ্রবণ ফেদেরার বলেন, “র‍্যাঙ্কিংয়ের শীর্ষ স্থান সেরা অর্জন। বয়স বেড়ে গেলে পরিশ্রমও দ্বিগুণ করতে হয়। এমন কারো বিপক্ষে তীব্র প্রতিযোগিতা করতে হয় যে আগে থেকেই সেরাটা পেতে পরিশ্রম করে যাচ্ছে। স্বপ্ন সত্যি হলো।”

রটারডেম ওপেনের স্মৃতি রোমন্থন করে এই তারকা বলেন, “এখানেই এমন একটা অর্জন হলো, যেখানে আমি ১৯৯৮ সালে প্রথম ওয়াইল্ড কার্ড পেয়েছিলাম। এটা আমার কাছে অনেক গুরুত্ব বহন করে।”

Advertisement