Beta

বিশ্বকাপের উদ্বোধনী দিনে আর্জেন্টিনাও!

১৪ জুন ২০১৮, ১৪:২৫ | আপডেট: ১৪ জুন ২০১৮, ১৪:২৯

স্পোর্টস ডেস্ক

রাশিয়া বিশ্বকাপের পর্দা উঠছে আজ। উদ্বোধনী দিনে মুখোমুখি হবে স্বাগতিক রাশিয়া ও সৌদি আরব। এই ম্যাচে রেফারি কে থাকছেন, তা নিয়েও ফুটবলপ্রেমীদের কম আগ্রহ নেই। এ ম্যাচটি পরিচালনার দায়িত্বে থাকছেন আর্জেন্টাইন রেফারি নেস্টর পিটানা। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়।

পিটানার এটি দ্বিতীয় বিশ্বকাপ। ৪২ বছর বয়সী এই রেফারি এর আগে গত ব্রাজিল বিশ্বকাপে চারটি ম্যাচ পরিচালনা করেছিলেন।

এদিকে এবারের বিশ্বকাপে প্রথমবারের মতো রেফারিরা পাচ্ছেন প্রযুক্তির সাহায্য। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) নামক এই পদ্ধতিতে মাঠের কোনো সিদ্ধান্তে যদি দ্বিধা থেকে যায়, তবে রিপ্লের মাধ্যমে পুনরায় সিদ্ধান্ত নেওয়ার সুযোগ থাকছে রেফারিদের সামনে।

মোট চারটি ক্ষেত্রে রেফারিরা সহায়তা নিতে পারবেন ভিডিওর। লাল কার্ড, উগ্র আচরণ, পেনাল্টি ও গোলের ক্ষেত্রে। বেলজিয়ামের একটি বিশ্ববিদ্যালয়ে রেফারিদের ভিডিও রিপ্লের সহায়তা নেওয়ার ব্যাপারটা নিয়ে গবেষণা করেছে একদল গবেষক।

ইউনিভার্সিটি অব লেউয়েনে মোট ৮৮ জন রেফারির মধ্যে ভিএআরসহ এবং রিপ্লে ছাড়া হলুদ কার্ড দেওয়ার ওপর একটি সমীক্ষা চালিয়েছে ড. হোকিম স্পিটজ ও তাঁর দল। সমীক্ষা শেষে দেখা গিয়েছে ভিডিও রিপ্লের সহায়তা নিয়ে যেখানে ৬৩ শতাংশ সঠিক সিদ্ধান্ত নিয়েছেন, সেখানে ভিএআর সহায়তা ছাড়া নিখুঁত সিদ্ধান্তের পরিমাণ কমে দাঁড়িয়েছে ৬১ শতাংশে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement