Beta

ছুঁলেন তামিমের রেকর্ড, করলেন প্রথম শতক

০৩ মার্চ ২০১৯, ১০:২৪ | আপডেট: ০৩ মার্চ ২০১৯, ১০:৩৮

স্পোর্টস ডেস্ক

এত দিন এই রেকর্ড এককভাবে দখলে ছিল তামিম ইকবালের; টেস্টে বাংলাদেশের হয়ে দ্রুততম সেঞ্চুরি করেছিলেন। দেশসেরা ওপেনারের রেকর্ডে এবার ভাগ বসালেন আরেক তরুণ ব্যাটসম্যান সৌম্য সরকার। 

হ্যামিল্টন টেস্টের চতুর্থ দিনে দ্বিতীয় ই্নিংসে ৯৪ বলে সেঞ্চুরি করেন সৌম্য। তামিমও এই কীর্তি গড়েছিলেন সমান বলে, ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে। সে ম্যাচে ১০৩ রান করেছিলেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান।  

সৌম্য এদিন শুরু থেকেই বেশ আত্মবিশ্বাসী ছিলেন। আগের দিনের ৩৯ রান নিয়ে ব্যাট করতে নেমে ট্রেন্ট বোল্টের শিকার হয়ে ফেরার আগে ১৭১ বলে ১৪৯ রানের চমৎকার একটি ইনিংস খেলেন তিনি। এই ইনিংসটি সাজিয়েছেন ২১টি চার ও পাঁচ ছক্কায়। আর মুমিনুল ৯৮ বলে সেঞ্চুরি করে  দ্বিতীয় স্থানে আছেন।

অবশ্য টেস্টে দ্রুততম সেঞ্চুরির বিশ্বরেকর্ডটি ব্রেন্ডন ম্যাককালামের দখলে। ২০১৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাত্র ৫৪ বলে সেঞ্চুরি করেছিলেন। ১৪৫ রানের ইনিংসটি তিনি খেলেছিলেন ৭৯ বলে।

সৌম্যের এই কীর্তির দিনে ক্যারিয়ারের চতুর্থ টেস্ট সেঞ্চুরি করেছেন মাহমুদউল্লাহ। তিনি ২২৯ বলে ১৪৬ রান করেন। আর এই ম্যাচে বাংলাদেশ হেরে গেছে ইনিংস ও ৫২ রানে। 

অবশ্য ম্যাচে প্রথম ইনিংসে খুব একটা ভালো করতে পারেনি বাংলাদেশ, ২৩৪ রানে ইনিংস গুটিয়ে নিয়েছিল। তবে দ্বিতীয় ইনিংসে সৌম্য সরকার ও মাহমুদউল্লাহর দারুণ দুটি শতকের ওপর ভর করে বাংলাদেশ কিছুটা প্রতিরোধ গড়েছিল ঠিক, কিন্তু হার এড়াতে পারেনি। আগের দিনের ১৭৪ রান নিয়ে ব্যাট করতে নেমে আজ চতুর্থ দিনে ৪২৯ রান করে ইনিংস গুটিয়ে নেয় বাংলাদেশ। নিউজিল্যান্ড তাদের প্রথম ইনিংসে করেছিল ৭১৫ রান।

কিউইদের ভয়ংকর পেস আক্রমণের বিপক্ষে প্রথম ইনিংসে তামিম ইকবাল দারুণ একটি সেঞ্চুরি করেছিলেন। ১২৮ বলে ১২৬ রানের চমৎকার একটি ইনিংস খেলেন তিনি। এটি ছিল তাঁর ক্যারিয়ারের নবম টেস্ট শতক, যাতে ২১টি চার ও একটি ছক্কার মার রয়েছে।

Advertisement