প্রথমবার টেস্ট যুদ্ধে আফগানিস্তান-আয়ারল্যান্ড

১৪ মার্চ ২০১৯, ১৭:৫৯

স্পোর্টস ডেস্ক

এক সঙ্গেই টেস্ট মর্যাদা পেয়েছিল আফগানিস্তান-আয়ারল্যান্ড। ২০১৭ সালের জুনে এই মর্যাদা পাওয়ায় দুই দলই একটি করে ম্যাচ খেলেছে। তবে প্রথমবার টেস্টে মুখোমুখি হতে যাচ্ছে তারা। সিরিজের একমাত্র টেস্টটি ভারতের দেরাদুনে আগামীকাল শুক্রবার শুরু হবে।

গত বছর মেতে ডাবলিনে পাকিস্তানের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল আয়ারল্যান্ডের। সে ম্যাচে ব্যাট-বলে দারুণ লড়াই করেছিল আইরিশরা। পঞ্চমদিনে গড়ানো টেস্টটিতে উত্তেজনা তৈরি করে আয়ারল্যান্ড। শেষ পর্যন্ত অঘটনের জন্ম দিতে পারেনি তারা। তবে পাকিস্তানের ঘাম ঝড়িয়েছে তারা। ১৬০ রানের টার্গেট দিয়ে ১৪ রানের মধ্যে পাকিস্তানের ৩ উইকেট শিকার করে আয়ারল্যান্ড। শেষ পর্যন্ত ইমাম উল হকের অপরাজিত ৭৪ ও বাবর আজমের ৫৯ রানে বড় ধরনের অঘটন থেকে রক্ষা পায় পাকিস্তান। ওই ম্যাচে আয়ারল্যান্ডের পক্ষে ১১৮ রানের নান্দনিক ইনিংস খেলেন কেভিন ও’ব্রায়ানন।

জিততে না পারলেও নিজেদের অভিষেক ম্যাচে লড়াই করার মানসিকতা দেখায় আয়ারল্যান্ড। কিন্তু আফগানিস্তানের অভিষেক টেস্ট ছিল হতাশার। একই বছর জুনে বেঙ্গালুরুতে ভারতের মুখোমুখি হয়েছিল আফগানরা। ভারতীয় ব্যাটসম্যান-বোলারদের দাপটে ইনিংস ও ২৬২ রানের ব্যবধানে দুদিনেই টেস্ট হারে আফগানিস্তান। তাই নিজেদের অভিষেক টেস্ট থেকে পাওয়া হতাশা নিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে বড় ফরম্যাট খেলতে নামতে হচ্ছে আফগানিস্তানকে।

অবশ্য চলতি সফরে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৩-০ ব্যবধানে জেতে আফগানিস্তান। তবে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ২-২ ড্র করে আফগানিস্তান-আয়ারল্যান্ড।

আফগানিস্তান : আসগর আফগান (অধিনায়ক), মোহাম্মদ শেহজাদ (উইকেটরক্ষক), এহসানুল্লাহ জানাত, জাভেদ আহমাদি, রহমত শাহ, নাসির জামাল, হাশমতউল্লাহ শাহিদি, ইকরাম আলিখাইল, মোহাম্মদ নবী, রশিদ খান, ওয়াফাদার মোমান্ড, ইয়ামিন আহমাদজাই, সরফুদ্দিন আশরাফ, ওয়াকার সালামখাইল, জহির খান ও সৈয়দ শিরজাদ।

আয়ারল্যান্ড : উইলিয়াম পোর্টারফিল্ড (অধিনায়ক), এন্ডি বলবির্নি, জেমস ক্যামেরন-ডউ, জিওর্জি ডকরেল, এন্ডি ম্যাকব্রিন, ব্যারি ম্যাককার্থি, জেমস ম্যাককোলাম, টিম মুরতাগ, কেভিন ও’ব্রায়ান, স্টুয়ার্ট পয়েন্টার, বয়েড রানকিন, সিমি সিং, পল স্ট্রার্লিং, স্টুয়ার্ট থমসন ও লরকান টাকার।