Beta

বদলে যাচ্ছে ফুটবলের ৫টি নিয়ম!

১৫ এপ্রিল ২০১৯, ১০:২৪

স্পোর্টস ডেস্ক

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও আকর্ষণীয় খেলাগুলোর একটি ফুটবল। প্রতি চার বছরে অনুষ্ঠিত হয় ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ফুটবল বিশ্বকাপ। এ ছাড়া ইউরো, কোপা আমেরিকাসহ আন্তর্জাতিক ও বিভিন্ন ক্লাব প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় বছরব্যাপী। বিশ্ব ক্রীড়াঙ্গনের অন্যতম প্রতিযোগিতামূলক ও উত্তেজনাকর খেলাটিকে আরো আকর্ষণীয় ও জনপ্রিয় করতে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা সব সময়ই সচেষ্ট থাকে। ফিফার অঙ্গ সংগঠন ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি) নিয়মিত খেলাটির নিয়মকানুনের দিকটি দেখভাল করে।

সম্প্রতি আইএফএবি চলতি বছরের জুন মাস থেকে ফুটবলের পাঁচটি গুরুত্বপূর্ণ নিয়ম বদলের সিদ্ধান্ত নিয়েছে। ক্লাব ফুটবল এবং আন্তর্জাতিক ফুটবল—উভয় ক্ষেত্রেই বদলে যাওয়া নিয়মগুলো প্রযোজ্য হবে। আইএফএবি নিজেদের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে নিয়মগুলো পরিবর্তনের কথা নিশ্চিত করেছে।  একনজরে দেখে নেওয়া যাক সেই নিয়মগুলো :

১. পেনাল্টির নতুন নিয়ম : ম্যাচ চলাকালীন পেনাল্টি কিক নেওয়ার পর গোলরক্ষক যদি সেটিকে ফিরিয়ে দেন, তাহলে ফিরতি বলে শট নিয়ে গোল করার সুযোগ ছিল এত দিন। তবে নিয়ম অনুযায়ী সে সুযোগ আর থাকছে না। গোলরক্ষক একবার বল ঠেকিয়ে দিলে আর ফিরতি শট নেওয়া যাবে না।

২. হ্যান্ডবলের নিয়মে পরিবর্তন : অনিচ্ছাকৃতভাবে কোনো খেলোয়াড়ের হাতে বল লাগলে এত দিন হ্যান্ডবলের বাঁশি বাজাতেন না রেফারি। তবে জুন থেকে খেলোয়াড়ের ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত, উভয় হ্যান্ডবলেই ফাউলের বাঁশি বাজাবেন রেফারি।

৩. খেলোয়াড় বদলের নিয়মে পরিবর্তন :  ম্যাচে সময় বাঁচাতে খেলোয়াড় বদলের ক্ষেত্রে নতুন নিয়ম করা হয়েছে। ফুটবল ম্যাচে অনেক সময়ই দেখা যায় ম্যাচের শেষ দিকে জিততে থাকা দল ইচ্ছাকৃতভাবে সময় নষ্ট করার জন্য খেলোয়াড় পরিবর্তন করে। পুরাতন নিয়মে বেরিয়ে যাওয়া ফুটবলারের মাঝবৃত্তে এসে মাঠ থেকে উঠতে অনেকটা সময় ব্যয় হয়। মাঠ ছাড়তে দেখা যায় ঢিলেঢালা ভাব ও অলস ভঙ্গি। নতুন নিয়মে টাচলাইন থেকেই দ্রুত মাঠ ছাড়তে হবে বেরিয়ে যাওয়া খেলোয়াড়কে।

৪. ফ্রি-কিক প্রতিহত করার ক্ষেত্রে নতুন নিয়ম : সাধারণত ফ্রি-কিক নেওয়ার সময় প্রায়ই দুদলের ফুটবলাররা মানবদেয়াল তৈরি করতে গিয়ে জটলা ও হুড়োহুড়ি করেন। গোলবারের সামনে দাঁড়ানো নিয়ে অনেক সময় হাতাহাতিও শুরু হয়ে যায়। নতুন নিয়মে ফ্রি-কিক নিতে যাওয়া দলের কেউ মানবদেয়াল তৈরি করতে পারবেন না। শুধু গোল ঠেকানোর চেষ্টায় থাকা দলের খেলোয়াড়রাই সেখানে দাঁড়াতে পারবেন।

৫. কোচদের জন্য নতুন নিয়ম : বেশ কয়েক বছর আগে খেলোয়াড়দের পাশাপাশি কোচদেরও দেখানো হতো হলুদ ও লাল কার্ড। মাঝখানে এই নিয়ম বন্ধ করে দেওয়া হয়েছিল। তবে নতুন করে আবার কোচদের কার্ড দেখানোর নিয়ম চালু হচ্ছে।

Advertisement