Beta

শিরোপা নাকি জিতবে এবার কালো জার্সি ওয়ালারা : ‘জ্যোতিষী’ ম্যাককালাম

২৪ জুন ২০১৯, ২১:৪১

অনলাইন ডেস্ক

এক সময় বিশ্বকাপের সেমিফাইনালের দল হিসেবে তকমা জুটে গিয়েছিল নিউজিল্যান্ডের কপালে। তবে গতবার সেই তকমা মুছে প্রথমবার ফাইনালে খেলেছিল কিউইরা। যদিও অস্ট্রেলিয়ার কাছে হেরে শিরোপা জেতা হয়নি। সেই কিউইরা এবারও ছুটে চলছে দুরন্ত গতিতে। এমন ফর্ম দেখে সাবেক নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম মনে করেন, বিশ্বকাপ জিতে যেতে পারে কিউইরা।

সম্প্রতি ‘জ্যোতিষী’ তকমা পাওয়া ম্যাককালাম মনে করেন, ‘বিশ্বকাপে ঐতিহ্যগতভাবে নিউজিল্যান্ডের রেকর্ড খুব, খুব ভালো। আমার মনে হয় অস্ট্রেলিয়ার পর জয়ের দিক দিয়ে আমরা দ্বিতীয়।’

‘আন্ডারডগ’ হিসেবে খেলা শুরু করেও ২০১৫ বিশ্বকাপের ফাইনালে খেলেছে নিউজিল্যান্ড। সেবার কিউই অধিনায়ক ছিলেন ম্যাককালামই। ছয়বার বিশ্বকাপ সেমিফাইনাল খেলা নিউজিল্যান্ড মেলবোর্নে অনুষ্ঠিত ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে পরাজিত হয়েছিল।

চলমান বিশ্বকাপে কেন উইলিয়ামসনের নেতৃত্বে নিউজিল্যান্ড এ মুহূর্তে সেমিফাইনালের সবচেয়ে কাছাকাছি অবস্থান করছে। পয়েন্ট টেবিলে সবার ওপরে তারাই। নিজ দেশের এমন ভালো অবস্থান দেখে তিনি বলেই দিলেন তাঁর দেশ এবার বিশ্বকাপ জিততে অনেকটাই এগিয়ে।

সংবাদ সংস্থা এএফপিকে ম্যাককালাম বলেন, 'অনেকেই নিউজিল্যান্ডকে আন্ডারডগ বলে। কিন্তু তারা নিউজিল্যান্ডের খেলা দেখে না। অন্য দলগুলোর মতো নিউজিল্যান্ডের খেলা সেভাবে সম্প্রচারিত হয় না বলে ক্রিকেটবিশ্ব তাদের সম্পর্কে সব তথ্য জানতে পারে না। তাই তাদের অবস্থা অনেকটা ‘চোখের আড়াল মানে মনের আড়াল।‘

২০১৯ বিশ্বকাপ শুরুর আগে গ্রুপ পর্ব নিয়ে খাতা-কলমে বিস্তর অঙ্ক কষেছেন ম্যাককালাম। সেটি আবার ইনস্টাগ্রামে পোস্ট করেছেন। সেখানে তিনি জানান, শুধু শ্রীলঙ্কার বিপক্ষেই জিতবে বাংলাদেশ। অর্থাৎ গ্রুপ পর্বের বাকি আটটি ম্যাচেই হারবে মাশরাফি বাহিনী। বাংলাদেশের মতো একটি ম্যাচ জিতবে শ্রীলঙ্কাও, সেটি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। বাংলাদেশ ও লঙ্কানদের চেয়ে ম্যাককালাম এগিয়ে রেখেছেন আফগানিস্তানকে।

দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে খেলতে যাওয়া আফগানদের নামের পাশে দুই জয় বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষে।

গ্রুপ পর্বে ইংল্যান্ড ও ভারতকে সবার চেয়ে এগিয়ে রেখেছেন ম্যাককালাম। সাবেক কিউই ব্যাটসম্যানের মতে, গ্রুপ পর্বে আটটি করে ম্যাচ জিতবে কেবল ইংল্যান্ড ও ভারত। অর্থাৎ তারা হারবে একটি করে ম্যাচ।

ম্যাককালামের ভবিষ্যদ্বাণী অনুযায়ী ইংল্যান্ড হারবে কেবল অস্ট্রেলিয়ার বিপক্ষে আর ইংল্যান্ডের বিপক্ষে হারবে ভারত। এর পরেই এগিয়ে রাখা হয়েছে অস্ট্রেলিয়াকে। গ্রুপ পর্বে ছয়টি ম্যাচে জিতবে বর্তমান চ্যাম্পিয়নরা। এর পরে চতুর্থ স্থানের লড়াইয়ের জন্য রাখা হয়েছে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকাকে।

Advertisement