Beta

কোপায় আবার কবে ফাইনাল খেলবে পেরু?

০৮ জুলাই ২০১৯, ১২:৪৭

স্পোর্টস ডেস্ক
৪৪ বছর পর ফাইনালের দেখা পেয়ে পেরুর উচ্ছ্বাস। ছবি : সংগৃহীত

অনেক চড়াই-উতরাই পেরিয়ে কোপা আমেরিকায় ফাইনালের নাগাল পেয়েছিল পেরু। কিন্তু শক্তিশালী ব্রাজিলের কাছে হেরে শেষ পর্যন্ত শিরোপার স্বাদ পায়নি তারা। তবে পেরুর জন্য ফাইনালে যাওয়াই বা কম কিসের? যে দলটি ৪৪ বছর পর কোপা আমেরিকার ফাইনালের খাতায় নাম লেখাল, তারা এর অধিক আর কী-বা চাইবে? তাও আবার ব্রাজিলের বিপক্ষে?

কিন্তু মজার বিষয় হলো, এর আগে দুবার ফাইনাল খেলে একবারও শিরোপা হাতছাড়া করেনি পেরু। এবারও তার পুনরাবৃত্তি হয় কি না, সে আশাও কিন্তু কম ছিল না। কারণ, সেমিফাইনালে গত দুবারের কোপা চ্যাম্পিয়ন চিলিকে নাস্তানাবুদ করেই তবে ফাইনালে উঠেছিল পেরু। ব্রাজিল যদিও কোনো সুযোগ দেয়নি। ছাইপাশ সমীকরণকে পাত্তা না দিয়ে ৩-১ গোলে পেরুকে হারিয়ে নিজেদের ঘরেই শিরোপা তুলেছে ব্রাজিল।

এর আগে ১৯৭৫ সালে কোপা আমেরিকার ফাইনাল খেলেছিল পেরু। ওই ফাইনালে ওঠার সঙ্গে কিছুটা ইতিহাসও জড়িত। সেই ৪৪ বছর আগে দ্বিতীয়বারের মতো যখন দলটি ফাইনালে ওঠে, তার আগে কোপা আমেরিকার নামটা ছিল ভিন্ন। একে ডাকা হতো ‘সাউথ আমেরিকা চ্যাম্পিয়নশিপ’ নামে। যেবার নাম পরিবর্তন করে কোপা আমেরিকা রাখা হলো, সেবারই কলম্বিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হলো পেরু। ওই সময়ের শক্তিশালী ব্রাজিলকে হারিয়েই কিন্তু ফাইনালে উঠেছিল দলটি।

তারও ৩৬ বছর আগের কথা। ১৯৩৯ সালে যখন প্রথমবার কোপা আমেরিকার, অর্থাৎ ওই সময়ের ‘সাউথ আমেরিকা চ্যাম্পিয়নশিপ’ ফাইনালের দেখা পায় পেরু, সেবারও ফাইনাল জয় করে শিরোপা জিতেছিল দলটি। ওই আসরের ফাইনালে শক্তিশালী উরুগুয়েকে হারিয়েছিল পেরু।

কিন্তু এবারের কোপা আমেরিকায় ব্রাজিল সেই সুযোগটা অবশ্য পেরুকে দেয়নি। এক যুগ পর ব্রাজিলের কোপা মিশনের ফাইনাল কেনই বা হাতছাড়া করবে তারা? তাও আবার পেরুর বিপক্ষে? যে পেরুকেই কি না গ্রুপ পর্বে পাঁচ গোলে বিধ্বস্ত করেছিল তিতের শিষ্যরা।

তবে প্রায় ৪০ বছর অন্তর অন্তর কোপা আমেরিকার ফাইনাল খেলা পেরু আবার কবে ফাইনালের দেখা পাবে, তা নিয়ে প্রশ্ন থেকেই যায়। যদিও ফুটবলে রয়েছে নানা উত্থান-পতনের গল্প, ইতিহাস ভেঙে নতুন ইতিহাস শুরুর কাহিনী।

Advertisement