Beta

স্টোকসের হাতেই কি ‘ব্যাট অব গড’!

১৫ জুলাই ২০১৯, ১৭:০৭ | আপডেট: ১৫ জুলাই ২০১৯, ১৭:১৭

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপের ফাইনালে লর্ডসের লর্ড হয়ে যান বেন স্টোকস। নিউজিল্যান্ডের বিপক্ষে তাঁর ৯৮ বলে ৮৪ রানের অপরাজিত ইনিংসই ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছিল। কিন্তু ম্যাচের শেষ ওভারের চতুর্থ বলে ‘ছয়’ রান নিয়েই বিতর্ক দানা বেঁধেছে।

সম্ভবত এটিই গত ১২টি বিশ্বকাপ ফাইনালের মধ্যে সবচেয়ে বিতর্কিত ফাইনাল। নিউজিল্যান্ড বিশ্বকাপে নিজেদের নাম প্রায় লিখিয়েই ফেলেছিল। কিন্তু ট্রেন্ট বোল্টের শেষ ওভারে প্রথম দুটি বল ডট হওয়ার পরই ম্যাচের জীবন ফিরিয়ে আনে স্টোকসের দুরন্ত একটি ছয়। কিন্তু শেষ ওভারের চতুর্থ বলেই খেলার মোড় ঘুরে যায় ইংল্যান্ডের পক্ষে।

মার্টিন গাপটিল ডিপ মিডউইকেট থেকে থ্রো করেছিলেন স্টোকসকে রান আউট করার জন্য। স্টোকস রান নেওয়ার জন্য  ক্রিজে স্লাইড দিয়ে ঢোকেন। এমন সময় তাঁর ব্যাটে লেগে বল চলে যায় বাউন্ডারি লাইনে। স্টোকস সঙ্গে সঙ্গে দুই হাত তুলে জানিয়ে দেন, এটা অনিচ্ছাকৃত ভাবে ঘটে গেছে। তাঁর কোনো হাত নেই এখানে। এরপর আম্পায়াররা আলোচনা করে ওভারথ্রোর জন্য চার ও দুটি শট রান মিলিয়ে ছয় রান যোগ করেন স্কোরবোর্ডে। আর এই রানের পরই ম্যাচের গতিপ্রকৃতি পুরো ঘুরে যায়। ইংল্যান্ড তিন বলে দুই রান করে ম্যাচটি টাই করে। শেষপর্যন্ত খেলা গড়ায় সুপার ওভারে।

স্টোকসের এই ব্যাট কাণ্ডের সঙ্গে অনেকেই মিল খুঁজে পেয়েছেন আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলার দিয়েগো ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ গোলের সঙ্গে। ১৯৮৬ সালে ফুটবল বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ফুটবল রাজপুত্রের হাত দিয়ে করা সেই সেই বিখ্যাত গোলের তুলনা টানছেন। স্টোকসের এই ঘটনাকে তাঁরা বলছেন ‘ব্যাট অব গড’। যদিও ম্যাচের পর স্টোকস জানিয়েছেন, ‘আমি উইলিয়ামসনকে বলেছি আমি আজীবনের জন্য তোমার কাছে ক্ষমাপ্রার্থী।’

এই ঘটনাকে অত্যন্ত লজ্জাজনক বলেছেন নিউজিল্যান্ডের অধিনায়ক। কেন উইলিয়ামসন বলছেন, ‘এটা লজ্জাজনক যে, বলটা স্টোকসের ব্যাটে লাগল। আমি চাইব কখনই এ রকম মুহূর্তে যেন এ ধরনের ঘটনা আর না ঘটে।’

Advertisement