Beta

আফগানিস্তান বলেই স্বস্তিতে বাংলাদেশ, তবে …

২৫ আগস্ট ২০১৯, ১৮:১৩ | আপডেট: ২৫ আগস্ট ২০১৯, ১৯:০০

ক্রীড়া প্রতিবেদক

টেস্ট ক্রিকেটে একেবারেই নবীন দল আফগানিস্তান। গত বছর জুনে ভারতের বিপক্ষে অভিষেকের পর আয়ারল্যান্ডের বিপক্ষে মাত্র একটি টেস্ট খেলেছিল দলটি। এবার নিজেদের টেস্ট ইতিহাসের তৃতীয় টেস্ট খেলতে বাংলাদেশে আসছেন আফগানরা।

সাদা পোশাকে অভিজ্ঞতার দিক দিয়ে আফগানিস্তান থেকে অনেক এগিয়ে বাংলাদেশ। তাই প্রথম দেখায় সে অভিজ্ঞতাকেই পুঁজি করতে চান টাইগাররা। পাশাপাশি ঘরের মাঠের সুবিধা তো আছেই। সব মিলিয়ে ঘরের মাঠে নিজেদের এগিয়ে রাখছেন স্পিনার মেহেদী হাসান মিরাজ।

আজ রোববার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আসন্ন সিরিজ প্রসঙ্গে মিরাজ বলেন, ‘আমরা ওদের থেকে এগিয়ে আছি। অভিজ্ঞতার দিক থেকে এবং আমরা টেস্টে পারফর্ম করেছি সেদিক থেকে ছাড়াও অনেক দিক থেকে এগিয়ে আছি আমরা। একই সঙ্গে ঘরের মাঠের সুবিধার ব্যাপারও আছে। সবমিলিয়ে আমরা ওদের থেকে অনেকটা এগিয়ে আছি।’

নিজেদের এগিয়ে রাখলেও ক্রিকেট যে অনিশ্চয়তার খেলা সেটাও মনে করিয়ে দিলেন তরুণ এই স্পিনার। যতই অভিজ্ঞতা থাকুক, মাঠে ভালো খেলার বিকল্প দেখছেন না তিনি, ‘আমরা যতই এগিয়ে থাকি, যতই অভিজ্ঞতা থাকুক— সবার আগে ভালো ক্রিকেট খেলতে হবে। আমাদের সবাইকে পারফর্ম করতে হবে। যার যার দিক থেকে তাদের পারফর্ম করতে হবে। আর আমরা সবাই যদি নিজেদের সেরাটা দিয়ে পারফর্ম করি, তাহলে কাজটি আরো সহজ হয়ে যাবে।দিন শেষে আমরা যদি ভালো ক্রিকেট খেলি তাহলে ওরা আসলে আমাদের বিপক্ষে তেমন কিছু করতে পারবে না। এর পরও কিন্তু খেলাতে হারজিত থাকবে আর একটা ভালো সময় কিংবা খারাপ সময় থাকে।’

আসন্ন সিরিজকে কেন্দ্র করে কয়েকদিন ধরে কন্ডিশনিং ক্যাম্প করছে বাংলাদেশ। এরই মধ্যে গত দুই দিনে মাঠের অনুশীলনও শুরু করে দিয়েছেন টাইগাররা। আফগানদের বিপক্ষে সাদা পোশাকে মাঠে নামার আগে ক্যাম্পে ডাক পাওয়া ক্রিকেটাররা লাল ও সবুজ দলে ভাগ হয়ে দুদিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবেন। মিরপুর শেরে বাংলায় ম্যাচটি হবে আগামী ৩০ ও ৩১ আগস্ট। এরপর একমাত্র টেস্ট ম্যাচে আগামী ৫ সেপ্টেম্বর আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ দল।  

Advertisement