Beta

‘মোবাইল সাইট ডেভেলপার ডে-২০১৮’ অনুষ্ঠিত

২০ মার্চ ২০১৮, ১০:৫৩

ফিচার ডেস্ক
অনুষ্ঠানের শেষ অংশে সফলভাবে কোর্স সম্পন্ন করা ডেভেলপারদের হাতে সার্টিফিকেট তুলে দেন অতিথিরা। ছবি : সংগৃহীত

দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রথম ‘মোবাইল সাইট ডেভেলপার ডে-২০১৮’ অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার ঢাকার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে পৃথিবীর সেরা প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের আয়োজনে এই দিবস অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে জিডিজি সোনারগাঁওয়ের আয়োজনে গুগলের বিভিন্ন প্রযুক্তি, যেমন—প্রগ্রেসিভ ওয়েব অ্যাপ, এক্সেলারেট মোবাইল পেজ, টেনসর ফ্লও, ফায়ার বেইজ ইত্যাদি সম্পর্কে আলোচনা হয়। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, গুগল সাউথ ইস্টের হেড গোলাম কিবরিয়া, গুগল বাংলাদেশের মার্কেটিং কনসালট্যান্ট হাসমি রাফসানজানি। 

অনুষ্ঠানে অংশ নেয় দেশের ৪৫০ জন এম-সাইট সার্টিফায়েড ডেভেলপার, সঙ্গে ছিল গুগল সাউথ ইস্ট এশিয়া ডেভেলপার রিলেশন টিম। এ ছাড়া অনুষ্ঠানে অংশ নেয় দেশের স্বনামধন্য সব আইটি প্রতিষ্ঠানের কর্ণধাররা।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘আগামীতে আইসিটি খাতকে আন্তর্জাতিক মানের করে গড়ে তুলতে এই ডেভেলপাররা কাজ করে যাবে।’ 
গুগল ডেভেলপার গ্রুপ জিডিজি সোনারগাঁও দেশে ১৫টির বেশি বিশ্ববিদ্যালয়ে আয়োজন করে ‘এমসাইট ডেভেলপার সার্টিফিকেশন ট্রেনিং’। এখানে অংশগ্রহণ করে প্রায় ৭৫০ জনের বেশি ছাত্রছাত্রী ও আইটি এক্সপার্ট। তাদের মধ্যে ৪৫০ জনের সফলভাবে সার্টিফিকেশন লাভ করে। এটি দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশের মধ্যে সর্বোচ্চ। এরই মধ্যে সফলভাবে সার্টিফিকেশন লাভ করা তরুণ-তরুণীরা দেশের স্বনামধন্য আইটি প্রতিষ্ঠানে চাকরি পেতে সক্ষম হয়েছে। বাংলাদেশ সফলভাবে এম-সাইট সার্টিফিকেশন সম্পন্ন করা ডেভেলপারের সংখ্যা দক্ষিণ-পূর্ব এশিয়ায় সর্বোচ্চ। এই অসাধারণ অর্জনের স্বীকৃতিস্বরূপ গুগল ঢাকায় প্রথমবারের মতো এই ডেভেলপার ডে-এর আয়োজন করে। 

গুগল সার্টিফায়েড ডেভেলপারের সংখ্যা আরো বাড়ানোর জন্য কাজ করে যাচ্ছে জিডিজি সোনারগাঁও। এর ধারাবাহিকতায় জিডিজি সোনারগাঁওয়ের কার্যক্রম দেশব্যাপী ছড়িয়ে দিতে কমিউনিটি ম্যানেজার ইশতিয়াক রেজা তাঁর ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘আগামীতে গুগলের সার্বিক সহায়তা বাংলাদেশি ডেভেলপারদের জন্য একটি পূর্ণাঙ্গ ওয়েব ডেভেলপমেন্ট কোর্স চালু করার।’ 

Advertisement