Beta

নতুন রূপে আসছে মাইক্রোসফট আউটলুক

২৪ মে ২০১৫, ১৮:১৫

অমর্ত্য গালিব চৌধুরী
আরো বেশি ব্যবহারকারীবান্ধব হয়ে আসতে যাচ্ছে মাইক্রোসফট আউটলুক। ছবি : ম্যাশেবল

আউটলুক ব্যবহারকারীদের জন্য সুখবর, মাইক্রোসফটের এই সেবা নতুন করে ঢেলে সাজানো হচ্ছে। আউটলুকে বেশ কিছু পরিবর্তন আসতে যাচ্ছে, এর মধ্যে রয়েছে নতুনভাবে সাজানো ইনবক্স, স্কাইপে আর অন্যান্য অ্যাপসের জন্য বাড়তি সুবিধা এবং নতুন ক্যালেন্ডার।

মাইক্রোসফটের ঘোষণা অনুযায়ী নয়ারূপে আউটলুকের এই যাত্রা শুরু হবে এ সপ্তাহেই। প্রাথমিকভাবে অল্প কিছু ব্যবহারকারীর কাছে, পরীক্ষামূলকভাবে এটি চালু হবে। এরপর পরবর্তী সময়ে অন্যদের কাছেও সহজলভ্য করা হবে এটি।

পরিবর্তনগুলোর মধ্যে প্রথমেই আসবে ক্লাটার টুলের কথা। গত বছরে বাজারে আসা এই সফটওয়্যার অনেকটা জিমেইলের প্রায়োরিটি ইনবক্সের মতোই কাজ করে। অর্থাৎ ব্যবহারকারীর ইনবক্সে আসা মেইলগুলোকে স্বয়ংক্রিয়ভাবে বাছাই করে, গুরুত্বপূর্ণ মেইলগুলোকে মূল ইনবক্সে রাখে। বাকিগুলিকে আলাদা ফাইলে পাঠিয়ে দেয়। এবার থেকে আউটলুক ব্যবহারকারীরাও এই টুলটি ব্যবহার করতে পারবেন।

অন্যান্য নতুন সুবিধার মাঝে আছে উন্নততর সার্চ টুল, লিঙ্ক প্রিভিউ, ইমেজ সাপোর্ট, কালার কাস্টমাইজেশন, ১৩টি নতুন থিম ইত্যাদি।

স্কাইপে আর ওয়ানড্রাইভ ব্যবহারেও বাড়তি সুবিধা পাওয়া যাবে। আউটলুক ব্যবহারকারীরা এখন স্বাচ্ছন্দ্যে নিজেদের ভেতর স্কাইপেতে কল অথবা চ্যাট করতে পারবেন। ওয়ানড্রাইভের মাধ্যমে দ্রুত ইমেইল অ্যাটাচমেন্টগুলোকে শেয়ার করার যোগ্য লিঙ্কেও কনভার্ট করা যাবে এখন থেকে।

এ ছাড়া মাইক্রোসফট তাদের যে নতুন ‘অ্যাড ইন’ ফিচার বাজারজাত করতে যাচ্ছে, তার মাধ্যমে থার্ড পার্টি অ্যাপসগুলোও এখন আউটলুকে ব্যবহার করা যাবে। ভবিষ্যতে আরো বাড়তি সুবিধা পেতে সাহায্য করবে এই ফিচার। ইতিমধ্যেই এটি বুমেরাং, বিং ম্যাপ প্রভৃতির সাথে ব্যবহার করা যাচ্ছে।

আর সবশেষে বলতে হয় আউটলুকের বিল্ট ইন ক্যালেন্ডারের কথা, যাতে বেশ কিছু নতুন সুবিধা সংযোজন হতে যাচ্ছে। এর ফলে যেকোনো ইভেন্ট ও ইভেন্ট সংক্রান্ত তথ্যাদি যেমন তারিখ, উপস্থিত ব্যক্তিদের নাম, লোকেশন সহজেই খুঁজে বের করা যাবে। 

Advertisement