Beta

আড়াইহাজারে সাইক্লিস্টদের মেগা ফ্রেন্ডশিপ রাইড

২১ আগস্ট ২০১৭, ২২:২৫ | আপডেট: ২১ আগস্ট ২০১৭, ২২:৫৭

নিজস্ব প্রতিবেদক
নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় মেঘনা নদীর তীরে সাইক্লিস্টরা। ছবি : সংগৃহীত

বাংলাদেশ পর্যটন করপোরেশনের থিম ‘ওয়ান ভিলেজ, ওয়ান ডেসটিনেশন’-এর প্রথম গ্রাম আড়াইহাজার। নারায়ণগঞ্জের অপরূপ সেই আড়াইহাজার উপজেলায় গত শুক্রবার হয়ে গেল সাইক্লিস্ট ট্রাভেলারদের মিলনমেলা। সম্প্রতি ঢাকা, ঢাকার আশপাশের এলাকা, চট্টগ্রাম, কুমিল্লা ও মৌলভীবাজারের ৩৪টি দলের প্রায় ৩০০ সাইক্লিস্ট ট্রাভেলার এই মিলনমেলায় অংশ নেন।

এই মিলনমেলার আয়োজন করে হেমন্ত রাইডার্স, গাজীপুর সাইকেল  রাইডার্স (জিসিআর), সাউথ ঢাকা সাইক্লিস্ট (এসডিসি) ও সাইক্লিস্ট ওয়ান। মেগা ফ্রেন্ডশিপ রাইডে অংশ নেওয়া দলগুলো হলো- হেমন্ত রাইডার্স, গাজীপুর সাইকেল রাইডার্স (জিসিআর), সাউথ ঢাকা সাইক্লিস্ট (সিডিসি), সাইক্লিস্ট ওয়ান, ডিএন সাইক্লিস্ট, আইএম সাইক্লিস্ট, কাপাসিয়া সাইক্লিস্ট, শফিপুর সাইকেল রাইডার্স, মুন্সীগঞ্জ সাইক্লিস্ট, শহরতলী সাইক্লিস্ট, ইজি রাইডার্স বিডি, নারায়ণগঞ্জ সাইকেল ফোরাম, গোধূলী রাইডার্স, রাইজিং সাইকেল রাইডার্স, টিম সিএসবিডি, হলিডে রাইডার্স, আদমজী সাইক্লিস্ট, প্যাডেল পুসারস, সাইকেলার্স অব বাংলাদেশ, মিরপুর রাইডার্স, ইস্ট ঢাকা সাইক্লিস্ট, কুমিল্লা সাইক্লিস্ট, কাজীপাড়া সাইক্লিস্ট, প্যাডেল গ্যাং, লালবাগ সাইক্লিং ক্লাব, আই সাইক্লিং ক্লাব (আইসিসি), মৌলভীবাজার সাইক্লিং কমিউনিটি (এমসিসি), দ্বি-চক্রযান (চট্টগ্রাম), কেরানীগঞ্জ সাইক্লিং, রুপগঞ্জ সাইক্লিং কমিউনিটি, হলিডে রাইডার্স, অফ টাইম রাইডার্স (ওটিআর), বিডি ২১ রাইডার্স (চট্টগ্রাম) ও ডিইউ সাইক্লিস্ট।

মিলনমেলায় অংশগ্রহণকারীরা সবাই কিছুদিন আগে এক হাজার ২০০ সাইকেল এক সারিতে ১০ কিলোমিটার চালিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করা    ‘বিডি সাইক্লিস্টের’ সদস্য।

নিজেদের মাঝে ভ্রমণ ও অন্যান্য সুবিধার জন্য এলাকাভিত্তিক গ্রুপে ভাগ  করে কার্যক্রম চালান গ্রুপের সদস্যরা। এই পুরো আয়োজনের সহযোগী  ছিল ‘বিউটিফুল আড়াইহাজার গ্রুপ’।

শুক্রবার ভোর থেকে ঢাকা ও বাইরের বিভিন্ন এলাকা থেকে সবাই আগে থেকে ঠিক করা বিভিন্ন লোকেশনে জড়ো হয়ে এক সঙ্গে সাইকেল চালানো শুরু করেন। ঢাকার ৩০০ ফিট, কমলাপুর, কাঁচপুর ও বাংলার তাজমহল এই চারটি আলাদা রাস্তা দিয়ে দলে দলে সারিবদ্ধভাবে বেলা ১১টার মধ্যে সবাই আড়াইহাজার উপজেলা মাঠে এসে পৌঁছায়।

এরপর মজাদার মিষ্টি ও নানা ধরনের খাবার খেয়ে এক সঙ্গে সব সাইক্লিস্ট মেঘনা নদীর দিকে রওনা হন। দুপুর সোয়া ১২টার দিকে টেটিয়া, পাথরঘাটায় বিশাল টাওয়ার ও বটগাছের নিচে পৌঁছে যান। জুমার নামাজের বিরতির পরে শরীর জুড়ানো লেবু ও জিরা মিশ্রিত বরফ দেওয়া এক ধরনের মজাদার শরবত খান সবাই। মজাদার এই শরবত বানান ট্রাভেলারদের প্রিয় মুখ মো. আশরাফুল ইসলাম।  

শরবত খাওয়ার শুরু হয় মেঘনায় গোসল, ঝাপাঝাপি। ক্লান্ত শরীরে নদীর শীতল পানিতে গোসল করে দুপুরে মোরগ পোলাও, ডিম ভুনা, দিয়ে হয় ভুরিভোজ। 

 

উল্লেখ্য, আড়াইহাজারে আওয়ামী লীগের সংসদ সদস্য আলহাজ নজরুল ইসলাম বাবুর সৌজন্যে ছিল মজার মিষ্টি ও ওয়েলকাম ড্রিংক। এ ছাড়া আরো অনেক কিছুতেই তাঁর অবদান ছিল।

মেগা এই ফ্রেন্ডশিপ রাইডের বিশেষ আকর্ষণ ছিল কদিন আগেই পৃথিবীর সবচেয়ে উঁচু মোটরেবল রাস্তা খারদুংলা একাকী সাইকেল নিয়ে ঘুরে আসা সাকিব, সরকারের উচ্চ পদস্থ কয়েকজন কর্মকর্তা ও মেয়েদের একটি গ্রুপ, স্কুলপড়ুয়া থেকে শুরু করে ৭০ বছর বয়সী সবাই ছিলো এই মিলন মেলায়।

মিলনমেলা সম্পর্কে বিউটিফুল আড়াইহাজার গ্রুপের এডমিন শাহীনূর আড়াইহাজারী এনটিভি অনলাইনকে বলেন, ‘সবাই একটা পরিবার। সবচাইতে আনন্দের বিষয় ইকো ফ্রেন্ডলি ট্রাভেলার। মাদক ও আজেবাজে কাজে না জড়িয়ে আজকের তরুণ-তরুণীরা সাইক্লিংকেই আপন করে নিয়েছে। এতে বেড়ে যাচ্ছে নিজেদের শারীরিক  সক্ষমতা ও যোগাযোগ। এ ছাড়া অফিস কিংবা নিজেদের কাজে, ট্রাফিক জ্যাম থেকে মুক্তি পেতে শহরগুলোতে সাইকেলের ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। শহর ছাড়িয়ে এখন গ্রামেও দেখা যায় অনেক ছাত্রী সাইকেল নিয়ে স্কুলে আসা যাওয়া করে। এককথায় বলা যায়, এভাবে এগিয়ে যেতে থাকলে একদিন আমাদের এই সুন্দর দেশটা আরো সুন্দর হয়ে উঠবে। যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য আনন্দদায়ক হতে বাধ্য। পরিশেষে বলা যায়, বাংলাদেশে এটাই প্রথম রাইড যেখানে একসাথে এতগুলো গ্রুপের সাইক্লিস্টরা রাইড দিয়েছেন এবং যেটা খুবই সুন্দরভাবে সম্পন্ন হয়েছে।’

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement