Beta

অলিম্পিকে হামলার পরিকল্পনা, আটজনের কারাদণ্ড

০৫ মে ২০১৭, ১৩:০৫

বিবিসি
ব্রাজিলের রিও ডি জেনিরোতে ২০১৬ সালে অনুষ্ঠিত অলিম্পিকে হামলার পরিকল্পনার জন্য আটজনকে কারাদণ্ডাদেশ দিয়েছেন দেশটির আদালত। ছবি : রয়টার্স

ব্রাজিলের রিও ডি জেনিরোতে ২০১৬ সালে অনুষ্ঠিত অলিম্পিকে হামলার পরিকল্পনার জন্য আটজনকে কারাদণ্ডাদেশ দিয়েছেন দেশটির আদালত। এ ছাড়া তাঁদের বিরুদ্ধে ইন্টারনেটে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) প্রচারণা চালানোর অভিযোগ আনা হয়। 

গত বছর অলিম্পিক শুরু হওয়ার আগে আগস্টে তাঁদের গ্রেপ্তার করা হয়। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআইর করা সতর্কতার জের ধরেই তাঁদের গ্রেপ্তার করে ব্রাজিলের আইনশৃঙ্খলা বাহিনী। সাজার আদেশপ্রাপ্ত সবাই ব্রাজিলের নাগরিক। 

আট দণ্ডাদেশপ্রাপ্তের মধ্যে লিওনিড এল কাদরে ডি মেলোকে ১৫ বছরের কারাদণ্ডের হুকুম দেওয়া হয়েছে। বাকি সাতজন পেয়েছেন পাঁচ থেকে ছয় বছরের দণ্ডাদেশ। তাঁরা সবাই উচ্চ আদালতে আপিল করবেন বলে জানিয়েছেন।

রায়ে বিচারক মারকোস জোসেগ্রেই ডি সিলভা বলেন, ইন্টারনেটে আসামিরা আইএস পরিচয় দিয়ে চরমপন্থার উপাদান ছড়াচ্ছিল। এ ছাড়া আসামিদের দলনেতা হিসেবে কাজ করছিলেন ১৫ বছর সাজার আদেশ পাওয়া এল কাদরে। 

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, ওই আসামিরা আইএসের সদস্য নয়। তবে তাঁরা জঙ্গি সংগঠনটির সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টা করছিলেন।

কয়েকজন সন্দেহভাজন ব্যক্তি অস্ত্র কেনা ও বোমা তৈরির ভিডিও ইন্টারনেটে ছড়াচ্ছে বলে অলিম্পিক শুরু হওয়ার দুই সপ্তাহ আগে ব্রাজিল পুলিশকে জানায় এফবিআই। তাঁদের তথ্যের ওপর ভিত্তি করে জুলাই মাসে ১৫ জনকে গ্রেপ্তার করা হয়। 

গ্রেপ্তার ১৫ জনের মধ্যে সাতজনকে পরে খালাস দেওয়া হয়। বাকি আটজনের বিরুদ্ধে চলতে থাকে মামলার কার্যক্রম। 

Advertisement