Beta

ট্রাম্প মাফিয়া বসের মতো : জেমস কোমি

১৩ এপ্রিল ২০১৮, ১১:১৯ | আপডেট: ১৩ এপ্রিল ২০১৮, ১১:২৪

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘সত্য থেকে বিচ্ছিন্ন’ বলে সমালোচনা করেছেন কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফবিআই) সাবেক পরিচালক জেমস কোমি। নিজের লেখা ‘এ হায়ার লয়ালটি’ শীর্ষক বইয়ে তিনি এ মন্তব্য করেন। বৃহস্পতিবার বইটির মোড়ক উন্মোচন করা হয়।

বইয়ে ট্রাম্পকে ‘মাফিয়া বসে’র সঙ্গে তুলনা করেন জেমস কোমি। এ নিয়ে হোয়াইট হাউসে উত্তেজনা দেখা দিয়েছে। ট্রাম্পের তৎকালীন নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনের বিরুদ্ধে রাশিয়ার সঙ্গে যোগাযোগ বিষয়ে তদন্ত করছিলেন কোমি। আর এর মধ্যেই ১১ মাস আগে  ট্রাম্প তাঁকে বহিষ্কার করেন।

জেমস কোমিকে বরখাস্ত করার পর রবার্ট মুলারকে বিশেষ কাউন্সেল হিসেবে নিয়োগ দেন ট্রাম্প। তাঁকে রাশিয়া ও ট্রাম্পের মধ্যে গোপন চুক্তির বিষয়ে তদন্ত করার দায়িত্ব দেওয়া হয়। ট্রাম্প বলেছেন, রাশিয়ার সঙ্গে তাঁর কোনো চুক্তি বা যোগাযোগ হয়নি।

কোমি ৩০৪ পৃষ্ঠার ট্রাম্পের প্রেসিডেন্সিকে (প্রেসিডেন্টের দায়িত্ব) বারবার ‘দাবানলের’ সঙ্গে তুলনা করেছেন।

বইটিতে ২০১৭ সালের ফেব্রুয়ারিতে হোয়াইট হাউসে একটি  বৈঠকের কথা উল্লেখ করা হয়েছে। কোমি বলেন, ট্রাম্প কখনই কথা বন্ধ করতেন না। সবাই তাঁর কথা চুপচাপ সম্মতি দিতেন। তিনি বলেন, ‘আমি ওভাল অফিসে এ রকম কিছু আগে কখনো দেখিনি।’

বইটিতে সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের সময় অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন, বারাক ওবামার সময়ে এফবিআইর পরিচালক হিসেবে নিয়োগ, হিলারি ক্লিনটনের ব্যক্তিগত ই-মেইল ব্যবহারের তদন্তের ঘটনাগুলো উল্লেখ করা হয়েছে। ২০১৬ সালের নির্বাচনের পর বারাক ওবামার সঙ্গে একান্ত সাক্ষাৎকারটিও উল্লেখ করেছেন।

Advertisement