Beta

খেলা ‘গালে চড় দেওয়া’, ছাত্রের মৃত্যু

১৬ এপ্রিল ২০১৮, ১৫:৫৯

এনডিটিভি

থাপ্পড় কাবাডি (গালে চড় দেওয়া) একটি খেলার নাম। খেলাটির নিয়ম হলো, খেলোয়াড়রা একে অপরকে ক্রমাগত থাপ্পড় দিতে থাকবে, একই সঙ্গে অন্যের থাপ্পড় থেকে নিজেকে বাঁচানোর চেষ্টা করবে। সবচেয়ে বেশি থাপ্পড় খেয়ে যে আগে আত্মসমর্পণ করবে, সেই খেলায় পরাজিত।

এই থাপ্পড় কাবাডি খেলতে গিয়েই পাকিস্তানের পাঞ্জাবে ষষ্ঠ শ্রেণির এক ছাত্রের মৃত্যু হয়েছে। ঘটনাটি এ মাসের শুরুর দিকে ঘটলেও এর ভিডিওটি ছড়িয়ে পড়ে গতকাল থেকে। পাকিস্তানের স্থানীয় গণমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন থেকে এসব তথ্য জানা যায়।  

ক্লাসের বিরতির সময় ষষ্ঠ শ্রেণির দুই ছাত্র বিল্লাল ও আমির খেলাটা শুরু করে। এ সময় খেলা দেখতে সেখানে অন্যান্য ছাত্র এবং শিক্ষকরাও জড়ো হয়। খেলার শুরু থেকেই বিল্লাল ও আমির একে অপরকে যত পারে থাপ্পড় দিয়ে যাচ্ছিল। কিন্তু একসময় আমিরের আঘাত আর নিতে পারছিল না বিল্লাল। হঠাৎ খেলাটা একটা বিশ্রী মোড় নেয়। বিল্লাল জ্ঞান হারিয়ে মাটিতে লুটিয়ে পড়ে।

কেউ তার সাহায্যে এগিয়ে আসে না বা হাসপাতালে নিয়ে যায় না। এদিকে, সাহায্যকারীর একটি দল আসতে আসতে আধঘণ্টা দেরি হয়ে যায়।

সূত্র থেকে জানা যায়, তাৎক্ষণিকভাবে বিল্লালকে হাসপাতালে নিতে ব্যর্থ হয় বিদ্যালয় প্রশাসন। একই সঙ্গে লাশটির ময়নাতদন্ত করেনি স্থানীয় পুলিশ।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের বিভিন্ন শহরে খেলাটি অত্যন্ত জনপ্রিয়। কোথাও কোথাও এটা ‘চান্তা কাবাডি’ নামেও পরিচিত।

Advertisement