Beta

রাসায়নিক অস্ত্র পরিদর্শকদের দুমাতে প্রবেশে বাধা

১৭ এপ্রিল ২০১৮, ১৩:০১ | আপডেট: ১৭ এপ্রিল ২০১৮, ১৩:০২

গার্ডিয়ান
সিরিয়ার দুমা এলাকায় সাইকেল নিয়ে যাচ্ছেন এক ব্যক্তি। ছবিটি ৩০ মার্চ তোলা। ছবি : রয়টার্স

সিরিয়ার দুমা শহরে রাসায়নিক অস্ত্র পরিদর্শকদের প্রবেশে বাধা দেওয়ার অভিযোগ করেছেন পশ্চিমা কূটনীতিকরা। এ জন্য রাশিয়া ও সিরিয়া সরকারের বিরুদ্ধে এ অভিযোগ করা হচ্ছে।

এর আগে শুক্রবার রাসায়নিক অস্ত্র ব্যবহার করার অভিযোগ এনে সিরিয়ায় বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বে যুক্তরাজ্য ও ফ্রান্স। যদিও দুমা শহরে রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হয়নি বলে জানিয়ে আসছে রাশিয়া ও সিরিয়া।

আন্তর্জাতিক রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ সংস্থার (ওপিসিডব্লিউ) নির্বাহী কাউন্সিলের এক বৈঠকে সংস্থাটির প্রধান আহমেত উজুমচু জানান, নিরাপত্তার কথা উল্লেখ করে ওই এলাকায় প্রবেশের বিষয়টি এখনো অনুমোদন দেয়নি রাশিয়া ও সিরিয়া। দেশটির কর্তৃপক্ষ বিকল্প প্রস্তাব হিসেবে ২২ জন প্রত্যক্ষদর্শীর সাক্ষাৎকার নেওয়ার কথা বলেছে বলেও জানান এই কর্মকর্তা। 

এদিকে, গত শনিবার জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি জানান, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া সরকারকে রাসায়নিক হামলায় সহায়তা করার দায়ে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা করতে যাচ্ছে। এ ছাড়া হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স জানান, রাশিয়ার ব্যাপারে নিকট ভবিষ্যতে সিদ্ধান্ত নেওয়া হবে। 

এর আগে গত সপ্তাহে সিরিয়ার দুমা এলাকায় রাসায়নিক হামলার পর পশ্চিমা বিশ্বের সঙ্গে উত্তেজনার সৃষ্টি হয়।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনে এক ব্রিফিংয়ে জেনারেল জোসেফ ডানফোর্ড বলেন, তিন লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়। এগুলো হলো—১. দামেস্কের বৈজ্ঞানিক গবেষণাগার, যেখানে রাসায়নিক ও জৈব অস্ত্র উৎপাদন করা হয় বলে জানা যায়; ২. হোমসে একটি রাসায়নিক অস্ত্রভাণ্ডার ও ৩. হোমসেই পাশেই আরেক অস্ত্রভাণ্ডার, যেখান থেকে নির্দেশ দেওয়া হয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement