Beta

স্পাইডারম্যানের অন্যতম স্রষ্টা আর নেই

০৭ জুলাই ২০১৮, ১৯:০৮

অনলাইন ডেস্ক

নীরবেই চলে গেলেন বিশ্বখ্যাত কমিক চরিত্র ‘স্পাইডারম্যানে’র স্রষ্টাদের একজন স্টিভ ডিটকো। যুক্তরাষ্ট্রের ম্যানহাটনে নিজের ফ্ল্যাটে তাঁকে মৃত অবস্থায় পাওয়া যায়। ওই কার্টুনিস্ট ও লেখকের বয়স হয়েছিল ৯০ বছর।

মারভেল কমিকসের প্রধান সম্পাদক স্ট্যান লি কে সঙ্গে নিয়ে স্টিভ ডিটকো সৃষ্টি করেছিলেন জনপ্রিয় চরিত্র স্পাইডারম্যান। ১৯৬২ সালে ‘অ্যামাজিং ফ্যান্টাসি’র ১৫ তম সংখ্যায় প্রথম  প্রকাশিত হয় স্পাইডারম্যান।

বিবিসি, সিএনএনসহ বিভিন্ন সংবাদ মাধ্যম জানিয়েছে, গত ২৯ জুন নিজের ম্যানহাটনের ফ্ল্যাটে মৃত অবস্থায় পাওয়া যায় স্টিভ ডিটকোকে। নিউ ইয়র্কের পুলিশ এ তথ্য দেয়।

এদিকে সংবাদ মাধ্যম দ্য হলিউড রিপোর্টার জানিয়েছে, ধারণা করা হচ্ছে লাশ পাওয়ারও দুইদিন আগে মারা যান স্টিভ ডিটকো। তবে তাঁর মৃত্যুর কারণ সম্পর্কে এখনো কিছু জানায়নি পুলিশ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ষাটের দশকের শুরু থেকেই মারভেল কমিকসের সঙ্গে কাজ শুরু করেন স্টিভ ডিটকো। মারভেলের প্রধান সম্পাদক স্ট্যান লি কিশোর-কিশোরীদের জন্য একটি কমিক চরিত্র ভাবেন। কাগজে সেই কমিক চরিত্রের রূপটা দেন স্টিভ ডিটকো। স্পাইডারম্যান বললে চোখের সামনে যা আসে তা এঁকেছেন তিনিই। স্পাইডারম্যানের নীল-লাল পোশাক আর কবজি দিয়ে কারিগরি করার চিত্রটা তাঁরই টেবিলে থেকে এসেছে।

শুধু স্পাইডারম্যান নয় স্ট্যান লিয়ের সঙ্গে কাজ করে স্টিভ ডিটকো এনেছেন ‘ডক্টর স্ট্র্যাঞ্জকে’ও। ১৯৬৩ সালে প্রথম ওই কমিকটি প্রকাশিত হয়।

১৯৬৬ সালে স্ট্যান লিয়ের সঙ্গে বনিবনা না হওয়ায় মারভেল কমিকস ছেড়ে দেন স্টিভ ডিটকো। পরে ‘ডিসি কমিকসে’র সঙ্গে কাজ করে সৃষ্টি করেন ‘দ্য ক্রিপার।’

১৯২৭ সালের ২ নভেম্বর পেনসিলভানিয়ায় জন্ম নেন স্টিভ ডিটকো। জনপ্রিয় একাধিক কমিক চরিত্রের স্রষ্টা থাকলেও একেবারেই প্রচারবিমুখ ছিলেন তিনি।

তবে ডিটকোকে শ্রদ্ধাভরে স্মরণ করেছে মারভেল কমিকস। সংস্থাটির প্রেসিডেন্ট ড্যান বাকলে বলেছেন, ‘মারভেল পরিবার শোক প্রকাশ করছে।’ তিনি জানান ডিটকোর কাজ কেউ কখনো ভুলে যাবে না। ডিটকোর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে ডিসি কমিকের প্রকাশক জিম লি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement