Beta

কিডনিতে আট শতাধিক পাথর!

১০ জুলাই ২০১৮, ১৮:০৬

কলকাতা সংবাদদাতা

প্রস্রাবের সঙ্গে রক্ত যায়, এ ধরনের সমস্যা নিয়ে চিকিৎসকের কাছে যান তিনি। চিকিৎসকরা পরীক্ষা করে দেখেন তাঁর কিডনিতে পাথর আছে। অস্ত্রোপচার করে একে একে ৮৫৬টি পাথর বের করলেন চিকিৎসকরা। অথচ কোনো লক্ষণই নাকি ছিল না ওই রোগীর দেহে!

সম্প্রতি ভারতের রাজধানী নয়াদিল্লিতে এ ঘটনা ঘটে। ফোরটি হাসপাতালে চিকিৎসকরা ওই অস্ত্রোপচার করেন। মুনেশ কুমার গুপ্তা (৪৫) নামের এক ব্যক্তির কিডনি অস্ত্রোপচার করে বের করা হয় ৮৫৬টি পাথর।

জানা যায়, মুনেশ কুমার প্রস্রাবের সঙ্গে রক্তপাতের সমস্যা ফোরটিস হাসপাতালে ভর্তি হন। চিকিৎসকরা জানান, কিডনিতে পাথর হওয়ার পর যেসব সমস্যা হয় তা ছিল না মুনেশের।

হাসপাতালের ইউরোলজি বিভাগের পরিচালক ডা. রাজিন্দর যাদব জানান, ২০০৭ সালে ওই ব্যক্তির বাম কিডনিতে অস্ত্রোপচার করে পাথর বের করা হয়েছিল। এবারে আল্ট্রাসোনোগ্রাফি করে আবার তাঁর বাম কিডনিতে দুটি বড় পাথর ধরা পড়ে। যেগুলোর আকার ছিল ৩৩ মিলিমিটার করে।

চিকিৎসকরা জানান, তাঁর বাম কিডনি আকারে একটু বড় ছিল এবং স্বাভাবিক কাজ করছিল না। এর পরই হাসপাতালের চিকিৎসকরা অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নেন। চিকিৎসকরা দুই স্তরে দুই ঘণ্টা ধরে অস্ত্রোপচার করেন।

মুনেশের বাম দিকের কিডনি ও মূত্রনালিতে এক সেন্টিমিটার ফুটো করে একবারে সব পাথর বের করা হয়।

অস্ত্রোপচারের পরের দিনই মুনেশকে ছেড়ে দেওয়া হয়। হাসপাতালের পক্ষ থেকে বলা হয়, এর আগে এত পাথর অন্য কোনো রোগীর কিডনি থেকে বের করেননি তাঁরা।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement