Beta

জন্মদিন পালন করতে সেই গুহায়!

১০ জুলাই ২০১৮, ২৩:২৮

অনলাইন ডেস্ক
গুহায় প্রবেশের আগে তোলা ফুটবল দলটির ছবি। ছবি : সংগৃহীত

থাইল্যান্ডের কিশোর ফুটবল দলের একজনের জন্মদিন ছিল। দলের সবাই মিলে পরিকল্পনা করল গুহাতেই জন্মদিনটা পালন করা যাক। সঙ্গে যাবে জন্মদিনের খাবার দাবার।

যেই ভাবা সেই কাজ! থাম লুয়াং গুহায় প্রবেশ করে ১২ জন কিশোর ফুটবলার আর তাদের কোচ। এরপরের ঘটনা সারাবিশ্বই জানে।

থাইল্যান্ডের চিয়াং রাই প্রদেশের ওই গুহায় গত ২৩ জুন আটকা পড়ে ১৩ জন। গুহায় ঢোকার পর বন্যার পানিতে আটকা পড়ে ওরা। নয়দিন পর্যন্ত কোনো খবরই ছিল না তাদের। গত ২ জুলাই ডুবুরিরা সন্ধান পায় তাদের।

গত শনিবার থেকে আজ মঙ্গলবার পর্যন্ত একে একে ১৩ জনকে উদ্ধার করে ডুবুরিরা।

স্থানীয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানায়, দলের সবচেয়ে বয়স্ক সদস্যের নাম পিরাপাট সমপিয়ানজাই (নাইট)। তার ১৭তম জন্মদিনের পালন করার জন্য সবার ওই গুহায় যাওয়া! দলটি মিলে পরিকল্পনা করে নাইটের জন্মদিন পালন করবে ওই গুহায় গিয়ে। সঙ্গে করে খাবার দাবারও নিয়ে যায়। আর সেখানে গিয়েই আটকা পড়ে যায় দলটি।

তবে জন্মদিনের খাবারটাই কাজে এসেছে। ওই খাবার খেয়েই নয়দিন কাটিয়েছে কিশোররা।

আটকেপড়া কিশোরদের একজন আদুল স্যাম। তার বয়স ১৪ বছর। আদুলের জন্ম মিয়ানমারে। আদুলের পরিবার তার ভালো পড়াশোনার জন্য তাকে নিয়ে থাইল্যান্ড চলে যায়। আদুল থাই, বার্মিজ, চীনা ও ইংরেজি এই চারটি ভাষায় কথা বলতে পারে। ব্রিটিশ ডুবুরিরা যখন তাদের খোঁজ করছিল তখন আদুলই প্রথম সাড়া দেয়। পুরো যোগাযোগটা ওর কারণেই সহজ হয়।

দলের অন্যরা হলেন চানিন ভিবুলরুংগ্রুং (টাইটান), বয়স ১১ বছর; পানুমাস সাংদি (মিগ), বয়স ১৩ বছর; ডুগানপে প্রমটে (ডম), বয়স ১৩ বছর; সমপং যাইওং (পং), বয়স ১৩ বছর; মংকল বোনিয়েম (মার্ক), বয়স ১২ বছর; নাট্টাওট তাকাম্রং (টার্ন), বয়স ১৪ বছর; ইকারাট ওংসুচান (বিউ), বয়স ১৪ বছর; প্রাজাক সুথাম (নোট), বয়স ১৫ বছর; পিপাট পোহ (নিক), বয়স ১৫ বছর ও পর্নচাই কামলুয়াঙ (টি), বয়স ১৬ বছর।

দলটির কোচের নাম একাপোল চান্টাওং (একি)। তাঁর বয়স ২৫ বছর।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement