Beta

ইসরায়েলি বাহিনীর গুলিতে ৩ ফিলিস্তিনি নিহত

১৫ সেপ্টেম্বর ২০১৮, ১০:০১ | আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০১৮, ১২:০৬

অনলাইন ডেস্ক
গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর কাঁদানে গ্যাসকে উপেক্ষা করে বিক্ষোভ চলাকালে কাঁটাতারের খুঁটি বেয়ে উঠে পড়েন এক ফিলিস্তিনি। ছবি : সংগৃহীত

অবরুদ্ধ গাজা উপত্যকায় বিক্ষোভ চলাকালে ইসরায়েলি বাহিনীর গুলিতে কিশোরসহ তিন ফিলিস্তিনি নিহত হয়েছে। এ সময় প্রায় ৫০ জন আহত হয়। হামাস নিয়ন্ত্রিত গাজা‌র স্বাস্থ্য মন্ত্রণালয় এ খবর জানিয়েছে।

শুক্রবার গাজার উত্তরাঞ্চলীয় জাবিলাহ এলাকার দক্ষিণাঞ্চলে ভূমি দিবস উপলক্ষে ফিলিস্তিনিরা বিক্ষোভ করছিল। এ সময় ইসরায়েলি বাহিনী তাতে গুলি চালায়। এতে শাদি আব্দেল আল নামে ১২ বছরের এক কিশোর নিহত হয়।

এ ছাড়া হানি আফানা এবং মোহাম্মদ শাকুরা নামে ২১ বছর বয়সী আরো দুই যুবককে পৃথক এলাকায় গুলি করে হত্যা করে ইসরায়েলি বাহিনী। এঁদের মধ্যে একজনকে গাজার দক্ষিণের খান ইউনিসে এবং অপরজনকে মধ্যাঞ্চলীয় আল-বুরেইজ এলাকায় গুলি করে ইসরায়েলি বাহিনী। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এসব তথ্য জানিয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার অবরুদ্ধ গাজার একমাত্র প্রবেশদ্বারটি পুরোপুরি খুলে দিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ। এ ব্যাপারে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী আভিগদর লিবারম্যান বলেন, পরিস্থিতি শান্ত থাকার শর্তে এই প্রবেশদ্বার খোলা থাকবে।

ইসরায়েলি সেনাবাহিনীর বরাতে এএফপি জানিয়েছে, গতকাল শুক্রবার গাজার বিভিন্ন এলাকায় ইসরায়েলি সীমান্তে ১৩ হাজারের মতো ফিলিস্তিনি বিক্ষোভে অংশ নেয়।

গত ৩০ মার্চ থেকে প্রতি সপ্তাহেই বিক্ষোভে অংশ নিয়ে আসছে অবরুদ্ধ গাজাবাসী। সে সময় থেকে এ পর্যন্ত ইসরায়েলি বাহিনীর আক্রমণে ১৮৯ জন ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। এ সময়ের মধ্যে একজন ইসরায়েলি সৈন্য নিহত হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস ইসরায়েলের তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তরের সময় থেকে মূলত ইসরায়েলি সীমান্তে ফিলিস্তিনিদের বিক্ষোভ প্রতিবাদে অংশ নেওয়ার পরিমাণ বৃদ্ধি পায়।

Advertisement