Beta

ইসরায়েলি বাহিনীর গুলিতে ৭ ফিলিস্তিনি নিহত

১৩ অক্টোবর ২০১৮, ১৫:৪৮

রয়টার্স
গতকাল শুক্রবার গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় সীমান্তে বিক্ষোভকারীদের মাঝে জরুরি চিকিৎসাসেবা দিতে তৎপর দুই নারী চিকিৎসক। ছবি : রয়টার্স

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি সীমান্তে বিক্ষোভ চলাকালে সাত ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী।

গাজার স্বাস্থ্য কর্মকর্তারা এ তথ্য দিয়ে শুক্রবারের সীমান্ত বিক্ষোভে এ ছাড়া ১৪০ জন আহত হয়েছে বলে জানিয়েছেন।

অন্যদিকে ইসরায়েল দাবি করেছে, একদল ফিলিস্তিনি একটি বোমা হাতে নিয়ে সীমান্তের কাঁটাতার ভেদ করে এবং একটি ইসরায়েলি সেনাচৌকিতে হামলা চালালে তাদের সেনারা ওই ফিলিস্তিনিদের ওপর গুলি চালায়।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব মতে, মার্চের ৩০ তারিখের পর শুরু হওয়া সীমান্ত বিক্ষোভে এ নিয়ে নিহত ফিলিস্তিনির সংখ্যা ২০০ জনে পৌঁছেছে।

ইসরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র জোনাথন কনরিকাস বলেন, প্রায় ১৫ হাজার বিক্ষোভকারী গতকাল সীমান্তে দায়িত্বরত ইসরায়েলি বাহিনীর সদস্যদের ওপর ক্রমাগত পাথর, অগ্নিবোমা ও গ্রেনেড ছুঁড়তে থাকে।

‘এ সময় দলবদ্ধভাবে ফিলিস্তিনিরা ইসরায়েল ভূখণ্ডে প্রবেশ করে অন্তত পাঁচটি হামলা চালায় এবং এর বিপরীতে ইসরায়েলি বাহিনীর সদস্যরা গুলি করে তাদের হত্যা করে’, যোগ করেন মুখপাত্র।

২০০৭ সালে পশ্চিমা সমর্থনপুষ্ট ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের হাত থেকে গাজা উপত্যকার নিয়ন্ত্রণ নিয়ে নেয় ইসলামী কট্টরপন্থি সংগঠন হামাস।

কাতার, মিসর ও জাতিসংঘের মতো কতিপয় পক্ষের সঙ্গে একটা পর্যায়ে বোঝাপড়ায় পৌঁছাতে চায় হামাস। গতকাল শুক্রবার গাজা থেকে ইস্তাম্বুলের এক সম্মেলনে যোগ দিয়ে এমন আশা প্রকাশ করেছেন হামাসের প্রধান ইসমাইল হানিয়া।

Advertisement