Beta

ট্রাম্পের আমন্ত্রণ ফিরিয়ে দিলেন খাসোগির বাগদত্তা

২৭ অক্টোবর ২০১৮, ১০:০৬ | আপডেট: ২৭ অক্টোবর ২০১৮, ১১:০৭

বিবিসি
নিহত সৌদি সাংবাদিক জামাল খাসোগির বাগদত্তা হেতিজে জেঙ্গিস। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমন্ত্রণ ফিরিয়ে দিলেন হত্যাকাণ্ডের শিকার হওয়া সৌদি সাংবাদিক জামাল খাসোগির বাগদত্তা। তুর্কি নারী হেতিজে জেঙ্গিস জানিয়েছেন, প্রেসিডেন্ট ট্রাম্প তাঁকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানালে তিনি তা ফিরিয়ে দিয়েছেন।

ট্রাম্প হত্যাকাণ্ড তদন্তের ব্যাপারে আগ্রহী নন বলে অভিযোগ করেন হেতিজে। টার্কিশ টিভিকে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের জনমতকে প্রভাবিত করতে ট্রাম্প এই আমন্ত্রণ জানিয়েছেন। ফলে তিনি তা প্রত্যাখ্যান করেছেন।

সর্বশেষ সৌদি সরকার খাসোগি হত্যার পূর্বপরিকল্পনার বিষয়টিও স্বীকার করে নিয়েছে। শুরুতে সৌদি সরকার এই হত্যাকাণ্ডের ব্যাপারে কোনো কিছুই জানে না বলে দাবি করেছিল। তুরস্কের অনড় অবস্থানের মুখে প্রথমে সৌদি কনস্যুলেটের ভেতরে হত্যা এবং পরে পূর্বপরিকল্পিত হত্যার বিষয়টি স্বীকার করে নেয় সৌদি আরব।

তিন সপ্তাহ আগে গত ২ অক্টোবর বিয়ে-সংক্রান্ত কাগজপত্র সংগ্রহ করতে তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে যান খাসোগি। বাগদত্তা তুর্কি নারী হেতিজ জেঙ্গিসকে বাইরে রেখে কনস্যুলেটে প্রবেশের পর আর ফেরেননি তিনি। হেতিজ সেখানে টানা ১১ ঘণ্টা অপেক্ষা করেন।

এ নিয়ে তুরস্ক ও সৌদি সরকার একে অপরকে দোষারোপ করে আসছিল। সৌদি আরব বলে আসছিল, কনস্যুলেট থেকে বেরিয়ে যাওয়ার পর নিখোঁজ হয়েছেন খাসোগি।

সৌদি আরব অবশ্য ঘটনার দুই সপ্তাহ পর গত ১৯ অক্টোবর শুক্রবার স্বীকার করে নেয় যে খাসোগি সৌদি কনস্যুলেটেই খুন হয়েছেন। তবে এখন পর্যন্ত সৌদি আরব খাসোগির মরদেহ কোথায় আছে, তা নির্দিষ্ট করে জানায়নি।

পরে ২২ অক্টোবর রোববার সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর জানান, জামাল খাসোগিকে ভুলক্রমে হত্যা করা হয়েছে।

অনেকেরই ধারণা, এর সঙ্গে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান জড়িত থাকতে পারেন। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এমন ধারণার কথা জানান।

সৌদি আরব এ ঘটনায় জড়িত সন্দেহে এ পর্যন্ত উচ্চপদস্থ কর্মকর্তা সৌদ আল-কাহতানিসহ পাঁচজনকে বরখাস্ত ও ১৮ জনকে গ্রেপ্তার করেছে।

অন্যদিকে সর্বশেষ গত মঙ্গলবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান দাবি করেন, খাসোগিকে পূর্বপরিকল্পনা অনুযায়ী হত্যা করা হয়েছে। শেষমেশ সৌদি আরব পূর্বপরিকল্পনার বিষয়টিও স্বীকার করে নেয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement