Beta

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের ভোট আজ

০৬ নভেম্বর ২০১৮, ১৩:১০

অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রের নির্বাচনে ভোট দিচ্ছেন এক তরুণী। ফাইল ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনের ভোট আজ। কয়েক মাসব্যাপী চলে আসা বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করা প্রচারের পর মঙ্গলবার চূড়ান্ত রায় দেবেন মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকরা।

দেশজুড়ে প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের সদস্য, ৫০টির মধ্যে ৩৬টি অঙ্গরাজ্যের গভর্নর এবং সিনেটের ১০০টির মধ্যে ৩৫টি আসনে সিনেটর বেছে নেবেন যুক্তরাষ্ট্রের নাগরিকরা।

মধ্যবর্তী নির্বাচনে প্রেসিডেন্ট পদে কোনো হেরফের হয় না। তবে এই নির্বাচনকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরকারের বিরুদ্ধে গণভোট হিসেবেও বলা হচ্ছে।

এরই মধ্যে কয়েক সপ্তাহ ধরে আগাম ভোট দিয়েছেন অনেকে। যাতে ভোটার উপস্থিতিও ছিল লক্ষণীয়। এবার তিন কোটি ৪৩ লাখ ভোটার আগাম ভোট দিয়েছেন বলে জানা গেছে। ২০১৪ সালের মধ্যবর্তী নির্বাচনে দুই কোটি ৭৫ লাখ ভোটার আগাম ভোটে অংশ নেন।

কংগ্রেসের দুটি কক্ষ সিনেট এবং প্রতিনিধি পরিষদে কোন দল নিয়ন্ত্রণ করবে, তা নির্ধারিত হবে আজকের ভোটে। রিপাবলিকানরা তাদের সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে পারলে প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর নীতিমতো দেশ পরিচালনা করতে পারবেন।

ডেমোক্রেটরা সংখ্যাগরিষ্ঠতা পেয়ে উভয়কক্ষের নিয়ন্ত্রণ নিতে পারলে সরকারে নিজেদের নীতি প্রয়োগসহ ট্রাম্পের নীতিতে বাগড়া দিতে পারবেন তাঁরা।

নির্বাচনী প্রচারণা চালাতে সোমবার রিপাবলিকান দলের পক্ষ থেকে ডোনাল্ড ট্রাম্প ওহাইও, ইন্ডিয়ানা ও মিজৌরি অঙ্গরাজ্যে জনসভায় যোগ দেন। সেখানে ভাষণে রিপাবলিকান দলই এই নির্বাচনে এগিয়ে থাকবে বলে আশা প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট।

অন্যদিকে ডেমোক্রেট দলের হয়ে প্রচারে অংশ নিয়েছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। ইন্ডিয়ানা রাজ্যে ডেমোক্রেটিক দলের সিনেট সদস্য প্রার্থী জো ড্যানেলির পক্ষে প্রচার চালান ওবামা। এ ছাড়া সোমবার তিনি ভার্জিনিয়ায় যান। সেখানে সঙ্গে ছিলেন সিনেটর টিম কেইন।

ওবামা বলেন, ‘এই ভোট আমাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভোট হতে পারে। ব্যালট পেপারে আমাদের দেশের চরিত্র নির্ধারিত হবে।’

এই নির্বাচনে প্রচারণার জন্য প্রতিনিধি পরিষদের ডেমোক্রেটিক প্রার্থীরা ৬৪৯ মিলিয়ন ডলার গণচাঁদা সংগ্রহ করেন। অন্যদিকে রিপাবলিকানরা ৩১২ মিলিয়ন ডলার চাঁদা তুলতে পেরেছিল।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement