Beta

গণতন্ত্রের প্রতি আকাঙ্ক্ষার বহিঃপ্রকাশ, নির্বাচন নিয়ে ইইউ

০২ জানুয়ারি ২০১৯, ১০:২২

নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় নির্বাচনে ভোটারদের ব্যাপক উপস্থিতি ও বিরোধী দলগুলোর অংশগ্রহণ গণতন্ত্রের প্রতি বাংলাদেশের মানুষের আকাঙ্ক্ষার বহিঃপ্রকাশ বলে উল্লেখ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। পাশাপাশি নির্বাচন নিয়ে যেসব অনিয়মের অভিযোগ উঠেছে, সেগুলোর পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্ত চেয়েছে সংস্থাটি।

সংস্থাটির সদর দপ্তর বেলজিয়ামের ব্রাসেলস থেকে মুখপাত্র মাজা কোসিজানকিক মঙ্গলবার এক বিবৃতিতে এই আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানান।

গত ১০ বছরের মধ্যে সংসদ নির্বাচনে বিরোধী দলগুলোর অংশগ্রহণের প্রশংসা করে বাংলাদেশ সরকারকে সার্বাত্মক সহযোগিতা দেওয়ার আশ্বাস ইইউর।

বিবৃতিতে বাংলাদেশে গণতন্ত্র, মানবাধিকার ও মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিতের আহ্বান জানানো হয়।

গত রোববার একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণপর্ব শেষে প্রতিদ্বন্দ্বী জোট ও দলগুলোকে বহু পেছনে ফেলে বিপুল সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে বিজয়ী হয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট। যদিও এই নির্বাচন নিয়ে ব্যাপক অনিয়মের অভিযোগ রয়েছে বিরোদীদের।

ফল অনুসারে দেশব্যাপী ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৮৭টিতেই মহাজোট জয়ী হয়। বিরোধী পক্ষ জাতীয় ঐক্যফ্রন্ট পায় ছয়টি আসন। এ ছাড়া সিলেট-২ আসনে দলীয় প্রতীক উদীয়মান সূর্য নিয়ে জয়ী হন গণফোরামের সভাপতিমণ্ডলীর সদস্য মুকাব্বির খান। মহাজোটের বাইরে বরিশাল-৩ আসনে জয়ী হন জাতীয় পার্টির উন্মুক্ত প্রার্থী গোলাম কিবরিয়া টিপু। এর বাইরে স্বতন্ত্র প্রার্থী হিসেবে জয়ী হন আরো তিনজন।

ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনে তিনটি কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত আছে। সেখানে এগিয়ে আছেন ঐক্যফ্রন্ট প্রার্থী উকিল আবদুস সাত্তার। এ ছাড়া গাইবান্ধা-৩ আসনে এক প্রার্থীর মৃত্যুর কারণে সেখানে আগামী ২৭ জানুয়ারি ভোটের দিন ঠিক করা হয়েছে।

Advertisement