Beta

বিপুল ভোটে জিতলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম

০৯ জানুয়ারি ২০১৯, ১৭:১৫

মনোজ বসু, কলকাতা
কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। ছবি : সংগৃহীত

এরইমধ্যে কলকাতা পুরসভার মেয়র হিসাবে দায়িত্ব নিয়েছেন তিনি। তবে বাকি ছিলো কলকাতা পুরসভা থেকে ভোটে জিতে আসা। এবারে প্রত্যাশিতভাবেই কলকাতা পুরসভার ৮২ নম্বর ওয়ার্ড থেকে বিপুল ভোটে জয়ী হয়ে এলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। গতবারের থেকেও দ্বিগুণ ভোটে জয়ী হলেন তিনি।

বেশ কিছুদিন আগে কলকাতার তৎকালীন মেয়র শোভন চট্টোপাধ্যায় পদত্যাগ করার পর মেয়র হিসাবে ফিরহাদ হাকিমকে নিয়ে আসেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্ত সেই সময় মেয়রের দায়িত্ব নিলেও কলকাতা পুরসভা থেকে কাউন্সিলর হিসাবে ভোটে জিতে আসা বাকি ছিল ফিরহাদ হাকিমের। তিনি কলকাতা পুরসভার কাউন্সিলর ছিলেন না। সংশোধিত পুর আইনে কাউন্সিলর না হয়েও কলকাতা পুরসভার মেয়র হওয়া যায়। তবে মেয়র হিসাবে শপথ গ্রহনের ছয় মাসের মধ্যে কলকাতা পুর এলাকার যে কোনও একটি ওয়ার্ড থেকে তাঁকে নির্বাচিত হতে হয়। সেই নিয়ম মেনেই কলকাতা পুরসভার উপ নির্বাচনে ভোটে প্রার্থী হন ফিরহাদ। গত বছরের ডিসেম্বর মাসে চেতলা এলাকার ৮২ নম্বর ওয়ার্ডে তৃনমূলের কাউন্সিলর প্রণব বিশ্বাস ইস্তফা দেন। তাঁর জায়গায় কলকাতা পুরসভার মেয়র হিসাবে ভোটে দাঁড়ান ফিরহাদ।

সেই উপনির্বাচনের ভোট গননা শুরু হয় আজ সকাল আটটা থেকে। প্রত্যাশিতভাবেই সেই ফলাফলে বিপুল ভোটে জয়ী হন ফিরহাদ হাকিম। ফিরহাদ হাকিম পেয়েছেন ১৬ হাজার ৫৬৪ টি ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বি বিজেপি প্রার্থী জীবন কুমার সেন পেয়েছেন মাত্র ২ হাজার ৫৭৭ টি ভোট। তৃতীয় স্থানে থাকা সিপিআই প্রার্থী পেয়েছেন ১ হাজার ৭৩৫ টি ভোট। কংগ্রেস প্রার্থী পেয়েছেন ৫৩৭ টি ভোট। ফিরদাহ হাকিম ১৩ হাজার ৯৮৭ ভোটের ব্যাবধানে হারিয়েছেন তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বিকে।

আগামীকাল বৃহস্পতিবার কলকাতা পুরসভার কাউন্সিলর হিসাবে শপথগ্রহণ করবেন তিনি।

এই বিপুল জয়ের পর ফিরহাদ বলেন, ‘বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নকে মানুষ সমর্থন করেন। মানুষের সঙ্গে সবসময় যোগাযোগ রেখে কাজ করে তৃণমূল।’ কলকাতার মানুষের জন্য তিনি আরও বেশি করে কাজ করবেন বলেও জানান।

Advertisement