Beta

ব্রাজিলে খনির বাঁধ ধসে নিহত ৭, অনেকেই নিখোঁজ

২৬ জানুয়ারি ২০১৯, ১১:৫৭

অনলাইন ডেস্ক
ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলে মিনা জেরাইস প্রদেশে শুক্রবার একটি লৌহ-আকরিক খনির বাঁধ ভেঙে অন্তত সাতজন নিহত এবং প্রায় দেড়শ ব্যক্তি নিখোঁজ হন। ছবি : সংগৃহীত

ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলে মিনা জেরাইস প্রদেশে একটি লৌহ-আকরিক খনির বাঁধ ভেঙে অন্তত সাতজন নিহত এবং প্রায় দেড়শ জন নিখোঁজ বলে জানিয়েছে কর্তৃপক্ষ। হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশংকা করা হচ্ছে।

গতকাল শুক্রবার প্রদেশের ব্রুমাদিনহো শহরে ওই বাঁধ ধসের ঘটনা ঘটে বলে বিবিসির প্রতিবেদন থেকে জানা যায়। দুর্ঘটনাকবলিত খনিটির স্বত্ত্বাধিকারী ব্রাজিলের সর্ববৃহৎ খনি কোম্পানি ‘ভেল’।

বিবিসি জানায়, নিখোঁজ ব্যক্তিদের মধ্যে অনেকেই শ্রমিক। তারা সে সময় বাঁধসংশ্লিষ্ট ক্যাফেটেরিয়ায় দুপুরের খাবার গ্রহণ করছিল।

দুর্ঘটনার ফলে বিপুল কাদা নদীর মতো সংশ্লিষ্ট এলাকার ছড়িয়ে পড়ে। ডুবিয়ে দেয় ভবন, রাস্তাঘাট, যানবাহন  সবকিছু। জরুরি বাহিনী অনেককে হেলিকপ্টারের মাধ্যমে উদ্ধার করে। পরিস্থিতি সামাল দিতে এরই মাঝে নিম্নাঞ্চলে বসবাসরত অধিবাসীদের অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

কেন এ দুর্ঘটনা ঘটল তার যথার্থ কারণ এখনো জানা যায়নি। খনিপ্রধান এ দুর্ঘটনাকে ‘ভয়াবহ দুঃখজনক’  বলে অভিহিত করেছেন। 

ব্রুমাদিনহোর মেয়র আভিমার দে মেলো ব্রাজিলভিত্তিক টেলিভিশন চ্যানেল গ্লোবো নিউজকে জানান, ‘আমাদের কাছে বিস্তারিত তথ্য নেই, কারণ মুহূর্তে মুহূর্তে পরিস্থিতি বদল হচ্ছে। আমাদের প্রধান লক্ষ্য হচ্ছে, দ্রুততার সঙ্গে নিখোঁজ লোকজনদের খুঁজে বের করা।’

দেশটির প্রেসিডেন্ট জইর বোলসোনারো সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক বার্তায় জানিয়েছেন, আজ  শনিবার তিনি আক্রান্ত এলাকা পরিদর্শনে যাবেন।

এরই মাঝে দেশটির পরিবেশ, খনি ও জ্বালানিমন্ত্রী এবং আঞ্চলিক উন্নয়নমন্ত্রী দুর্গত এলাকা পরিদর্শন করেছেন।

তিন বছর আগে মিনা জেরাইস প্রদেশে আরো একটি বাঁধ ধসের ঘটনা ঘটে। সেবার ১৯ ব্যক্তি নিহত হন।

Advertisement