Beta

নেপাল ও ভুটানকে ভারতের অংশ বললেন ট্রাম্প!

০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:০৯ | আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:১০

অনলাইন ডেস্ক
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাণ্ড-কীর্তির যেন শেষ নেই। তিনি কখন কী বলে ফেলেন, তা তাঁর ঘনিষ্ঠদের পক্ষেও বোঝা সম্ভব নয়। উল্টাপাল্টা মন্তব্যের কারণে তাঁকে নানা সময়ে সংবাদের শিরোনামে আসতে হয়েছে।

যেমন এবার মার্কিন প্রেসিডেন্ট বলে দিলেন, নেপাল আর ভুটান হচ্ছে ভারতের অংশ। শুধু বলে দিলেন তাই নয়, এই ভুল যাঁরা সংশোধন করিয়ে দিতে গেলেন, তাঁদের সঙ্গে তর্ক বাঁধিয়ে দিলেন। সম্প্রতি এমনই একটি তথ্য উঠে এসেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে।

ট্রাম্প ভুটানকে 'বাটন' এবং নেপালে 'নিপল' বলে সম্বোধন করেছেন বলেও ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এতে আরো বলা হয়েছে, গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে হোয়াইট হাউসের নিরাপত্তাবিষয়ক বৈঠকে এ কথা বলেছেন ট্রাম্প।

টাইম ম্যাগাজিনের বিদেশনীতি ও জাতীয় নিরাপত্তাবিষয়ক প্রতিবেদক জন ওয়ালকট গতকাল বুধবার সিএনএনের সংবাদ চলাকালে উপস্থাপিকা ব্রুক বেল্ডউইনকে এ বিষয়ে জানান।

ওয়ালকট সিএনএনের ব্রুক বেল্ডউইনকে বলেন, এখানে কিছু বিষয় আছে, একটি হলো প্রেসিডেন্টের অজ্ঞানতা। এই অজ্ঞানতার জন্যই ডোনাল্ড ট্রাম্প নেপাল ও ভুটান সম্পর্কে এ ধরনের চিন্তা করেছেন। এ ছাড়া ওই সময়ে তিনি ভুলভাবে নেপাল ও ভুটানের নাম উচ্চারণ করেছেন, তিনি নেপালকে ‘নিপল’ ও ভুটানকে ‘বাটন’ বলে সম্বোধন করেছেন।

ওয়ালকটের এ কথা শুনেই অপ্রস্তুত হয়ে যান উপস্থাপিকা বেল্ডউইন। সঙ্গে সঙ্গেই তিনি ওয়ালকটকে প্রশ্ন করেন, দাঁড়ান, সত্যিই তিনি এ কথা বলেছেন?

‘হ্যাঁ, সত্যিই তিনি এ কথা বলেছেন,’ উত্তর দেন ওয়ালকট।

আগামী সপ্তাহে টাইম ম্যাগাজিনের জন্য ওয়ালকট একটি প্রবন্ধ লিখেছেন। আর এ ব্যাপারে সিএনএনের সঙ্গে কথা বলতে গিয়ে ডোনাল্ড ট্রাম্পের বিষয়টি উঠে আসে।

এ সময় ওয়ালকট অভিযোগ করেন, গোয়েন্দাদের একটি সূত্র থেকে জানা যায়, আন্তর্জাতিক বিষয়ে অজ্ঞানতার জন্য ট্রাম্পকে জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকি বলে বিবেচনা করা হয়।

ওয়ালকট আরো অভিযোগ করেন, ‘কোনো বিষয় যদি ট্রাম্পের ব্যক্তিগত চিন্তার সঙ্গে না মেলে এবং ওই বিষয়টি যদি তাঁর নীতিমালার পরিপন্থী হয়, তাহলে তিনি কেবল তা প্রত্যাখ্যান করেন এবং শুধু নিজের পথ অনুসরণ করেন। আর এ বিষয়টি আমরা বারবারই লক্ষ করেছি।’

Advertisement