Beta

নিউজিল্যান্ডে হামলায় ৩ বাংলাদেশি নিহত : অনারারি কনসাল

১৫ মার্চ ২০১৯, ১৬:৪০

অনলাইন ডেস্ক
নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে শুক্রবার জুমার নামাজের সময় দুই মসজিদে অস্ট্রেলীয় খ্রিস্টান জঙ্গি ব্রেন্টন ট্যারান্টের হামলার পর হতভম্ব মুসলমানরা। ছবি : রয়টার্স

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে শুক্রবার জুমার নামাজের সময় দুই মসজিদে অস্ট্রেলীয় খ্রিস্টান জঙ্গি ব্রেন্টন ট্যারান্টের গুলিতে নিহতদের মধ্যে তিনজন বাংলাদেশি রয়েছেন।

নিউজিল্যান্ডে বাংলাদেশের অনারারি কনসাল শফিকুর রহমান ভূঁইয়া বার্তা সংস্থা ইউএনবিকে বলেন, নিহত বাংলাদেশিদের মধ্যে দুজন হলেন স্থানীয় লিঙ্কন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আবদুস সামাদ ও তাঁর স্ত্রী। নিহত আরেকজন হলেন গৃহবধূ হোসনে আরা ফরিদ।

নিহত ড. সামাদ বাংলাদেশে কৃষি বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক ছিলেন।

শফিকুর রহমান ভূঁইয়া আরো জানান, মসজিদে হামলার ঘটনায় বেশ কয়েকজন বাংলাদেশি গুলিবিদ্ধ হয়েছেন। তাঁদের  মধ্যে দুজনের অবস্থা গুরুতর। এ ছাড়া গোলাগুলির ঘটনার পর থেকে এক বাংলাদেশি নিখোঁজ রয়েছেন।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন জানিয়েছেন, ‘এটি দেশের ইতিহাসে একটি কালো অধ্যায়। এই চরমতম সহিংস ঘটনায় ৪৯ ব্যক্তি জীবন হারিয়েছেন। ২০ জন গুরুতর আহত হয়েছেন। এটা পরিষ্কার যে এ ঘটনাকে এখন সন্ত্রাসী আক্রমণ বলে অভিহিত করা যায়।’

ভয়াবহ হামলার ঘটনা থেকে অল্পের জন্য প্রাণে বেঁচে যান নিউজিল্যান্ডে সফররত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড়রা। এই হামলার পর নিউজিল্যান্ড ও বাংলাদেশের মধ্যকার তৃতীয় ও শেষ টেস্ট বাতিল করা হয়।

বাংলাদেশের অনারারি কনসাল বলেন, ‘আমরা যত দ্রুত সম্ভব খেলোয়াড়দের দেশে পাঠানোর ব্যবস্থা করছি।’

Advertisement