Beta

এ মাসে পাকিস্তানে সামরিক হামলা চালাবে ভারত : মাহমুদ কোরেশি

০৭ এপ্রিল ২০১৯, ২১:২৩ | আপডেট: ০৭ এপ্রিল ২০১৯, ২১:২৪

রয়টার্স
পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি। ছবি : সংগৃহীত

ভারত এ মাসের মধ্যেই পাকিস্তানে সামরিক হামলা চালাবে বলে দাবি করেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি। ‘নির্ভরযোগ্য গোয়েন্দা তথ্য’ রয়েছে দাবি করে রোববার তিনি এ কথা জানিয়েছেন।

এপ্রিলের ১৬ থেকে ২০ তারিখের মধ্যে এ হামলা চালানো হতে পারে বলে জানিয়েছেন শাহ মাহমুদ কোরেশি। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য দেশকে চিঠি দিয়ে এমন আশঙ্কার কথা জানিয়েছে পাকিস্তান।

গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় আধা সামরিক ভারতীয় পুলিশের গাড়িবহরে হামলায় অন্তত ৪০ পুলিশ সদস্য নিহত হয়। এরপর ২৭ ফেব্রুয়ারি ভারত হঠাৎ পাকিস্তানের বালাকোটে বিমান হামলা চালালে দুটি পারমাণবিক অস্ত্রধর দেশের মধ্যে যুদ্ধ যুদ্ধ অবস্থার সৃষ্টি হয়। পরের দিন ভারতীয় যুদ্ধবিমান ভূপাতিত করে এক পাইলটকে আটক করে পাকিস্তান। ওই পাইলটকে ভারতের কাছে ফিরিয়ে দেওয়ায় উত্তেজনা কিছুটা কমে আসে।

মুলতানে নিজ বাড়িতে সাংবাদিকদের উদ্দেশে কোরেশি বলেন, ‘ভারত নতুন করে পাকিস্তানে সামরিক হামলার পরিকল্পনা করছে বলে আমাদের কাছে নির্ভরযোগ্য গোয়েন্দা তথ্য রয়েছে। এপ্রিলের ১৬ থেকে ২০ তারিখের মধ্যে এ হামলা চালানো হতে পারে।’

তবে হামলার সময়ক্ষণ কীভাবে জানা গেছে সে ব্যাপারে বিস্তারিত বলেননি। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের অনুমোদনেই এ তথ্য গণমাধ্যমে প্রকাশ করা হচ্ছে বলে জানান তিনি।

রয়টার্স ভারতীয় পররাষ্ট্র দপ্তরের কাছে এ বিষয়ে জানতে চাইলে তারা কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

এদিকে দুই দেশের মধ্যে চলমান উত্তপ্ত অবস্থা কাটাতে ৩৬০ জন ভারতীয় বন্দিকে মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছে পাকিস্তান। শুক্রবার এই ঘোষণা দেয় পাকিস্তানি কর্তৃপক্ষ।

Advertisement