Beta

ভারতে ‘জনসন’ এর শ্যাম্পু বিক্রি বন্ধ

২৮ এপ্রিল ২০১৯, ১৮:৩২ | আপডেট: ২৮ এপ্রিল ২০১৯, ২০:১১

কলকাতা সংবাদদাতা

শিশুদের জন্য তৈরি করা ‘জনসন অ্যান্ড জনসন’-এর ‘বেবি শ্যাম্পু’তে মিলেছে ক্ষতিকর ফরমালিন। এর কারণে শিশুরা ক্যানসারে আক্রান্ত হতে পারে। এরই পরিপ্রেক্ষিতে ভারতে ওই পণ্যটির বেচাকেনা বন্ধ করা হয়েছে।

সম্প্রতি ওই শ্যাম্পুর নমুনা পরীক্ষা করে ভারতের রাজস্থানের ড্রাগস কন্ট্রোল অর্গানাইজেশন। পরীক্ষার পর ওই প্রতিষ্ঠান দাবি করেছে, শ্যাম্পুটির নমুনায় মিলেছে ‘ফরমালডিহাইড’। ওই রাসায়নিকের কারণে শিশুদের ক্যানসারও হতে পারে।

বিষয়টি আমলে নিয়ে গতকাল শনিবার নিয়ে দেশটির সব রাজ্যের মুখ্যসচিবদের কাছে ওই পণ্য বিক্রি বন্ধ এবং বর্তমান মজুত সরিয়ে নিতে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে ভারতের ন্যাশানাল কমিশন ফর প্রোটেকশন অব চাইল্ড রাইট (এনসিপিসিআর)।

তবে ‘জনসন অ্যান্ড জনসন’ কোম্পানি রাজস্থানের জয়পুরভিত্তিক ড্রাগ ল্যাবরেটরির নমুনা পরীক্ষার ফল প্রত্যাখ্যান করেছে। বিবৃতিতে কোম্পানিটি জানায়, সব রকম নিয়ম মেনেই ওই শ্যাম্পু তৈরি হয়। কোম্পানির সব পণ্যই স্বাস্থ্যকর।

গত ১৫ এপ্রিল পাঁচটি রাজ্য রাজস্থান, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, আসাম ও অন্ধ্রপ্রদেশের সমঝোতায় এই বিষয়ে একটি শুনানিও হয়। তার পরই এ সিদ্ধান্ত নেয় এনসিপিসিআর। পরবর্তী বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে বলে জানিয়েছে ভারতের জাতীয় এই সংস্থাটি।

পাশাপাশি সব রাজ্য থেকে রাজস্থানের ড্রাগস কন্ট্রোল অর্গানাইজেশনকে নমুনা পাঠানোর নির্দেশও দেওয়া হয়।

কিছুদিন আগে জনসন অ্যান্ড জনসন-এর বেবি শ্যাম্পুর গুণমান নিয়ে প্রশ্ন ওঠে। এরই পরিপ্রেক্ষিতে শ্যাম্পুর নমুনা পরীক্ষা করতে পাঠানো হয়।

Advertisement