Beta

রাজধানী স্থানান্তর করছে ইন্দোনেশিয়া

৩০ এপ্রিল ২০১৯, ১৮:৪১

অনলাইন ডেস্ক
সমুদ্রপৃষ্ঠ থেকে নিচে নেমে যাওয়ার তালিকায় শীর্ষে রয়েছে ইন্দোনেশিয়ার রাজধানী শহর জাকার্তা। ছবি : সংগৃহীত

জাকার্তা থেকে রাজধানী শহর স্থানান্তর করতে যাচ্ছে ইন্দোনেশিয়া। দেশটির পরিকল্পনামন্ত্রী বামবাং ব্রদজোনেগোরো সোমবার এ কথা জানিয়েছেন।

তবে নতুন রাজধানী কোথায় হবে তা এখনো ঠিক হয়নি। প্রেসিডেন্ট জোকো উইদোদো এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তটি নেবেন বলে জানান পরিকল্পনামন্ত্রী। তবে ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে বোর্নিও দ্বীপের পালাংকারায়ার নাম সম্ভাব্য হিসেবে উল্লেখ করা হয়েছে।

বর্তমান রাজধানী জাকার্তায় এক কোটি মানুষের বাস। এর বুক চিরে বয়ে গেছে ১৩টি নদী। অর্ধেক শহর সমুদ্রপৃষ্ঠ থেকে নিচে চলে গেছে। ফলে সুপেয় পানি ও পয়ঃনিষ্কাশন নিয়ে জটিলতা দিন দিন বাড়ছেই। এ ছাড়া ক্রমশ ডুবে যাওয়ার তালিকায় বিশ্বে শীর্ষে রয়েছে জাকার্তা। সম্প্রতি প্রেসিডেন্ট নির্বাচনে জোকো উইদোদো দ্বিতীয়বারের মতো জয়লাভের পর এমন ঘোষণা এলো।

২০১৬ সালের এক জরিপে দেখা যায়, বিশ্বের সর্বোচ্চ যানজটের শহর জাকার্তা। পরিকল্পনামন্ত্রী আজ জানিয়েছেন, রাজধানী শহরটিতে যানজটের কারণে দেশের অর্থনীতিতে ১০০ ট্রিলিয়ন রুপিয়াহ অপচয় হয়, যা বাংলাদেশি টাকায় প্রায় সাড়ে ৫৪ হাজার কোটি টাকা।

১৯৪৫ সালে স্বাধীনতা লাভের পর বেশ কয়েকবার রাজধানী স্থানান্তরের আলোচনা ওঠে দেশটিতে। এবার সিদ্ধান্ত চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। তবে এই বিশাল কর্মযজ্ঞ বাস্তবায়ন করতে দেশটিকে ব্যাপক রদবদল ও খরচের সম্মুখীন হতে হবে।

Advertisement