Beta

পাকিস্তানের পাঁচতারকা হোটেলে হামলা

১১ মে ২০১৯, ২১:৪৭

অনলাইন ডেস্ক
পাকিস্তানের বেলুচিস্তানের গোয়াদরের পাঁচতারকা হোটেল ‘পার্ল কন্টিনেন্টাল’। সাধারণত বিদেশিরা হোটেলটি ব্যবহার করে থাকেন। ছবি : সংগৃহীত

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের বন্দরনগরী গোয়াদরের পাঁচতারকা হোটেল পার্ল কন্টিনেন্টালে  হামলা চালিয়েছেন কয়েকজন অজ্ঞাতনামা বন্দুকধারী। এতে এক নিরাপত্তারক্ষী নিহত হয়েছেন। পরে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে তাদের গুলিবিনিময় হয়েছে।

তবে হোটেলের অধিকাংশ অতিথিকে নিরাপদে বের করে আনা হয়েছে বলে জানিয়েছেন প্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী জিয়াউল্লাহ লাংগোভ।

চীনের বিশালাকার বেল্ট অ্যান্ড রোড প্রকল্পের আওতায় আরব সাগরের তীরে ৬০ বিলিয়ন ডলার ব্যয়ে নির্মাণাধীন গভীর সমুদ্রবন্দরের কারণে অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে গোয়াদর।

স্থানীয় বিচ্ছিন্নতাবাদী সংগঠন বেলুচিস্তান লিবারেশন আর্মি এ ঘটনায় দায় স্বীকার করেছে।

বিবিসির খবরে বলা হয়েছে, চীনা এবং অন্যান্য আন্তর্জাতিক বিনিয়োগকারীদের টার্গেট করে হামলা চালানো হয়েছিল বলে জানিয়েছে সংগঠনটি। স্থানীয়দের কোনো কাজে আসছে না বলে দাবি করে তারা সেখানে চলমান চীনা বিনিয়োগের উন্নয়ন কার্যক্রমের বিরোধিতা করছে।

হামলার সময় হোটেলটিতে চীনা বিনিয়োগকারীদের কেউ ছিলেন না বলে জানান বেলুচিস্তান প্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী লাংগোভ। বন্দুকধারীরা হোটেলটির দোতলায় উঠেছিলেন।

অর্থনৈতিক দিক থেকে সবচেয়ে পিছিয়ে পড়া প্রদেশটিতে বেলুচিস্তান লিবারেশন আর্মি ছাড়াও পাকিস্তানি তালেবান ও লস্কর-ই-জাংভির মতো বেশ কয়েকটি সশস্ত্র সংগঠন সক্রিয় রয়েছে।

এদিকে গত সপ্তাহে লাহোরের একটি মাজারে বোমা হামলায় ১১ সামরিক কর্মকর্তাসহ ১৪ জন নিহত ও ২০ জন আহত হয়।

Advertisement