Beta

পাকিস্তানে ‘চীনা বিনিয়োগকারীদের লক্ষ্য বানানো’ হামলায় ৫ জন নিহত

১২ মে ২০১৯, ১৬:৫৬

রয়টার্স
পাকিস্তানের বেলুচিস্তানের গোয়াদরে অবস্থিত পাঁচতারকা হোটেল ‘পার্ল কন্টিনেন্টাল’। পুরোনো ছবি : রয়টার্স

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের বন্দরনগরী গোয়াদরে একটি পাঁচতারকা হোটেলে বন্দুকধারীদের হামলায় পাঁচজন নিহত হয়েছেন। স্থানীয় সশস্ত্র বিচ্ছিন্নতাবাদীরা বলেছে, তারা চীনা ও অন্যান্য বিদেশি বিনিয়োগকারীকে লক্ষ্য করে হামলা চালায়।

গতকাল শনিবার বিকেল পৌনে ৫টার দিকে কয়েকজন বন্দুকধারী গোয়াদরের পার্ল কন্টিনেন্টাল হোটেলে ঢুকে এলোপাতাড়ি গুলিবর্ষণ শুরু করে। তবে অধিকাংশ অতিথিকে দ্রুত বের করে আনা হয়।

চীনের বেল্ট অ্যান্ড রোড প্রকল্পের আওতায় আরব সাগরের তীরে ৬০ বিলিয়ন ডলার ব্যয়ে নির্মাণাধীন গভীর সমুদ্রবন্দরের কারণে অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে গোয়াদর।

স্থানীয় বিচ্ছিন্নতাবাদী সংগঠন বেলুচিস্তান লিবারেশন আর্মি এ হামলায় দায় স্বীকার করেছে। চীনা এবং অন্য বিদেশি বিনিয়োগকারীদের টার্গেট করে হামলা চালানো হয়েছিল বলে জানিয়েছে সংগঠনটি। স্থানীয়দের কোনো কাজে আসছে না বলে দাবি করে তারা সেখানে চীনা বিনিয়োগে চলমান উন্নয়ন কার্যক্রমের বিরোধিতা করছে। তবে হামলার সময় হোটেলটিতে চীনা বিনিয়োগকারীদের কেউ ছিলেন না বলে জানায় কর্তৃপক্ষ।

এ হামলার নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেছেন, বেলুচিস্তানে এ ধরনের হামলার মানে হচ্ছে আমাদের অর্থনৈতিক উন্নয়ন ও অগ্রগতিকে টেনে ধরতে চাইছে ভেতরের শত্রুরা। 

Advertisement