Beta

ধ্যানে বসেছেন মোদি, উঠবেন কাল সকালে

১৮ মে ২০১৯, ২১:০১

কলকাতা সংবাদদাতা
ভূপৃষ্ঠ থেকে প্রায় ১২ হাজার ফুট উচুতে অবস্থিত মন্দিরে ধ্যানে বসেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রোববার সকাল পর্যন্ত তিনি ধ্যানেই কাটিয়ে দেবেন বলে জানা গেছে। ছবি : সংগৃহীত

ভারতের হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মস্থান কেদারনাথে গিয়ে গুহায় ধ্যানে বসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানা গেছে, আগামীকাল অর্থাৎ রোববার সকাল পর্যন্ত তিনি সেখানে ধ্যানমগ্ন থাকবেন। ৩৩ বছর আগে ওই গুহায় ধ্যানে বসতেন মোদি।

আজ শনিবার সকালে উত্তরখণ্ড রাজ্যের কেদারনাথ তীর্থস্থান দর্শনে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে গিয়ে মন্দিরে পুজোও দেন তিনি। এরপর কেদারনাথের পরিকাঠামো উন্নয়নের বিষয়টিও খতিয়ে দেখেন। তারপর তিনি পাহাড়ি রাস্তা বেয়ে উপরে উঠতে শুরু করেন। প্রায় দুই কিলোমিটার ট্র্যাক করে পৌঁছান ওই গুহায়। পাহাড়ি পথ ধরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ছাতা ও লাঠি হাতে উঠতে দেখা যায়।

রোববার ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের শেষ দফার ভোট হতে যাচ্ছে। আর এদিনের ৫৯টি আসনের মধ্যে মোদির বারানসীতেও ভোট কাল। একারণেই হয়তো কাল রোববার সকাল পর্যন্ত ধ্যানেই কাটিয়ে দিতে চাচ্ছেন তিনি।

গত শীত মৌসুমে একটানা ছয় মাস প্রবল শৈত্যপ্রবাহের জন্য বন্ধ থাকে এই কেদারনাথ তীর্থস্থান। চলতি মে মাসের গোড়ার দিকে এই বছর প্রথম খোলা হয় কেদারনাথ। ভূপৃষ্ঠ থেকে প্রায় ১২ হাজার ফুট উঁচুতে অবস্থিত হিন্দু সম্প্রদায়ের অন্যতম এই তীর্থস্থান। যে পরিবেশের মধ্যে মোদি ধ্যানে বসেছেন সেখানে তাপমাত্রা মাত্র ৬ ডিগ্রি সেলসিয়াসের মতো।

জানা গেছে, শুধু সংবাদমাধ্যমের অনুরোধে মোদি ধ্যানে বসার ছবি তুলতে দেন। ছবিতে দেখা যায়, জাফরান রঙের গেরুয়া পোশাকে ধ্যানে বসেছেন তিনি। তারপর থেকে ওই গুহায় আর কাউকে ঢুকতে দেওয়া হয়নি। গুহার মধ্যেই একান্তে ধ্যান শুরু করেছেন মোদি। চলবে আগামীকাল রোববার সকাল পর্যন্ত।

এদিকে রোববার ভারতের চলতি ১৭তম লোকসভা নির্বাচনের শেষ দফার ভোট। তার আগে দেশজুড়ে প্রচার পর্ব শেষ হয়েছে গত শুক্রবার বিকেলে। প্রচার পর্ব শেষ হয়ে যাওয়ায় তিনি সরকারি কাজে ফিরবেন বলে জানিয়েছিলেন। কিন্তু তিনি যে ধ্যানে বসতে চলেছেন, এর আগে তা একবারও জানাননি।

Advertisement