Beta

নন্দা দেবী জয় করতে গিয়ে নিখোঁজ আট

০২ জুন ২০১৯, ০৮:৩৪ | আপডেট: ০২ জুন ২০১৯, ১২:৪৫

অনলাইন ডেস্ক

ভারতের দ্বিতীয় সর্বোচ্চ পর্বত নন্দা দেবীর শিখরে উঠতে গিয়ে আটজন পর্বতারোহীর একটি দল নিখোঁজ হয়ে গেছে। এই দলে রয়েছে ব্রিটেন, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও ভারতের নাগরিক।

তাঁরা হিমালয়ের ৭৮১৬ মিটার উঁচু এই পর্বতটির পূর্ব দিক থেকে গত ১৩ মে উঠতে শুরু করেন। কিন্তু যখন তাঁরা নির্ধারিত সময়েও বেস ক্যাম্পে ফেরত আসেননি, তখন অনুসন্ধান ও উদ্ধার দলগুলোকে তাদের খোঁজে পাঠানো হয়।

তবে স্থানীয় একজন কর্মকর্তা সতর্ক করে দিয়ে বলেছেন, ভারি বৃষ্টি আর তুষারপাতের কারণে উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে।

‘পর্বতারোহীরা বেস ক্যাম্পে ফিরে না আসায় তাদের খুঁজে বের করতে আমরা সর্বশক্তি নিয়োগ করেছি, কিন্তু খারাপ আবহাওয়ার কারণে অভিযানে সমস্যা হচ্ছে’, বলেন পিথোরাগড় জেলার ম্যাজিস্ট্রেট বিজয় কুমার জোগদান্ডে।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানায়, আজ রোববার সকাল থেকে ভারতীয় সেনাবাহিনীর একটি হেলিকপ্টার উদ্ধার অভিযানে অংশ নেবে বলে আশা করা হচ্ছে।

আটজনের এই দলে রয়েছেন চারজন ব্রিটিশ, দুজন আমেরিকান, একজন অস্ট্রেলিয়ান আর একজন ভারতীয় নাগরিক।

দলটিকে নেতৃত্ব দিয়েছেন ব্রিটিশ পর্বতারোহী মার্টিন মোরান, যার স্কটল্যান্ডের কোম্পানি ভারতীয় হিমালয় অঞ্চলে অনেক পর্বত অভিযান পরিচালনা করেছে।

অভিযানের একদিন আগে মার্টিন মোরান তাঁর ফেসবুক পাতায় যে ছবি পোস্ট করেন, সেখানে দেখা যায় যে, দলটি ভাওয়ালির নেম খারোলি বাবা মন্দিরের চূড়ার উদ্দেশ্যে যাত্রা শুরু করছে।

২২ মে তারিখে দ্বিতীয় বেস ক্যাম্প, যার উচ্চতা ৪৮৭০ মিটার, সেখান থেকে দেওয়া আরেকটি পোস্ট থেকে আভাস পাওয়া যায় যে, দলটি আগে কেউ না ওঠা একটি পর্বতের শিখর জয় করার চেষ্টা করতে যাচ্ছে।

তবে দলটির কখন বেস ক্যাম্পে ফিরে আসার কথা ছিল, তা নিয়ে নানারকম তথ্য পাওয়া যাচ্ছে। তবে স্থানীয় গণমাধ্যমে তথ্য অনুযায়ী, নন্দা দেবীর বেস ক্যাম্পে তাদের ৩১ মে ফিরে আসার কথা ছিল। আর কাছের গ্রাম মুসসিয়ারিতে ফিরে আসার কথা ছিল ১ জুন।

ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথ দপ্তরের একজন মুখপাত্র বলেছেন , ‘ভারতীয় হিমালয় পর্বতে কয়েকজন ব্রিটিশ অভিযাত্রীর নিখোঁজ হয়ে যাওয়ার খবর পাওয়ার পর আমরা ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ রাখছি। যেকোনো ব্রিটিশ নাগরিকের দরকারে আমরা সাধ্যমতো সবরকম সহায়তা করব।’

Advertisement