Beta

সৌদি আরবে মঙ্গলবার ঈদ

০৩ জুন ২০১৯, ২২:৫১

সৌদি আরবে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। আগামীকাল মঙ্গলবার (৪ জুন) পবিত্র ঈদুল ফিতর পালন করবে দেশটি।

এ ছাড়া মঙ্গলবার মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশেও ঈদ উদযাপন হবে। আজ সোমবার   (০৩ জুন) স্থানীয় সময় সন্ধ্যায় আরবের আকাশে শাওয়ালের চাঁদ দেখা যায় বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে জানা যায়।

সৌদি আরবে প্রথম বড় জামাত অনুষ্ঠিত হবে মক্কার মসজিদুল হারামে সকাল ৬ টায়। এ জন্য মক্কার মসজিদুল হারামে কঠোর নিরাপওা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মক্কার প্রথম ঈদ জামাতে সৌদি নাগরিক, প্রবাসী ও ওমরাহ পালনে আসা লাখো মুসল্লি অংশ নেবেন।

সাধারণত সৌদি আরবের একদিন পর বাংলাদেশে ঈদ উদযাপিত হয়।

খালিজ টাইমস জানিয়েছে, ইন্দোনেশিয়া, জাপান, মালয়েশিয়া, ফিলিপাইন ও পাকিস্তানে আগামী ৫ জুন বুধবার ঈদুল ফিতর উদযাপন করা হবে।

এ ছাড়া অস্ট্রেলিয়ায় আগামী ৫ জুন ঈদুল ফিতর উদযাপন করা হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন অস্ট্রেলিয়ার গ্র্যান্ড মুফতি ড. ইব্রাহিম আবু মোহাম্মদ।

এদিকে ১৪৪০ হিজরি সনের পবিত্র ঈদুল ফিতরের তারিখ নির্ধারণ ও শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে আগামীকাল মঙ্গলবার সন্ধ্যা সোয়া ৭টায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররমের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে।

সভায় সভাপতিত্ব করবেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আবদুল্লাহ। ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ ছাড়া বিজ্ঞপ্তিতে বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ টেলিফোন এবং ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে জানানোর অনুরোধ করা হয়েছে।

এদিকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁদপুর, মাদারীপুর ও শরীয়তপুরের চার উপজেলার কয়েকশ গ্রামের মুসল্লিরা বুধবার ঈদ উদযাপন করবেন বলে জানা গেছে।

Advertisement