Beta

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ফল এত ভয়ানক হবে বুঝতে পারিনি : হুয়াওয়ের প্রধান

১৮ জুন ২০১৯, ১৬:০৫

অনলাইন ডেস্ক

চীনভিত্তিক প্রযুক্তি কোম্পানি হুয়াওয়ের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার প্রভাব যে এতটা ভয়াবহ হবে, তা আন্দাজ করতে পারেননি কোম্পানির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা রেন ঝেংফেই। কতটা ভয়াবহ, তা নিজেই জানালেন তিনি। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পর হুয়াওয়ের স্মার্টফোন বিক্রি কমে গেছে ৪০ শতাংশ। এর ফলে চলতি বছর ও আগামী বছর কোম্পানির আয় কমবে প্রায় ১০ হাজার কোটি মার্কিন ডলার।

যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপের পর থেকেই তা পাত্তা না দিয়ে নিজেদের প্রযুক্তিগতভাবে স্বয়ংসম্পূর্ণ দাবি করে আসছিলেন হুয়াওয়ের কর্মকর্তারা। গত সোমবার প্রথমবারের মতো অন্য সুরে কথা বললেন কোম্পানির শীর্ষ কর্মকর্তা।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কোম্পানির প্রধান কার্যালয়ে গতকাল সোমবার রেন ঝেংফেই জানান, হুয়াওয়েকে ‘ভাঙতে’ যুক্তরাষ্ট্রের অনড় অবস্থান যে ‘এত শক্তিশালী ও ব্যাপক’ হয়ে আঘাত হানবে, তা আন্দাজ করতে পারেনি তাঁর কোম্পানি।  

গত রোববার ব্লুমবার্গ এক প্রতিবেদনে জানিয়েছিল, স্মার্টফোন বিক্রি ৪০ থেকে ৬০ শতাংশ কমে যাওয়ার আশঙ্কা করছে বিশ্বের অন্যতম শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। এরপর গতকাল সোমবার কোনো নির্দিষ্ট সময় উল্লেখ না করে আন্তর্জাতিক বাজারে স্মার্টফোন বিক্রি ৪০ শতাংশ হ্রাস পাওয়ার কথা জানান হুয়াওয়ের প্রধান। গত বছর ১০ হাজার ৪০০ কোটি মার্কিন ডলার আয় করার কথা জানিয়েছিল হুয়াওয়ে। পাশাপাশি এ বছর সাড়ে ১২ হাজার কোটি ডলার আয় করার আশা প্রকাশ করেছিল কোম্পানিটি।

রেন বলেন, ‘আমরা ভাবতেই পারিনি যুক্তরাষ্ট্র আমাদের এত দিক থেকে আক্রমণ করবে।’

‘আমরা যন্ত্রাংশ কিনতে পারছি না, অনেক আন্তর্জাতিক প্রতিষ্ঠানের কাছে যেতে পারছি না, অনেকগুলো বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কাজ করতে পারছি না, যুক্তরাষ্ট্রের কোনো যন্ত্রাংশ ব্যবহার করতে পারছি না। এমনকি যেসব নেটওয়ার্ক যুক্তরাষ্ট্রের প্রযুক্তি ব্যবহার করে, তাদের সঙ্গেও যোগাযোগ স্থাপন করতে পারছি না,’ যোগ করেন রেন।

তবে আগামী বছর না হলেও ২০২১ সালে ব্যবসার হালে পানি পাওয়ার আশা করছেন রেন।

পাশাপাশি রেন এও জানিয়েছেন, কোম্পানির আয় কমে গেলেও গবেষণামূলক কাজে বরাদ্দ কমাবে না হুয়াওয়ে।

Advertisement