Beta

জাতিসংঘের সুপারিশমালা গুরুত্বের সঙ্গে দেখা হবে : মাদুরো

২৩ জুন ২০১৯, ২২:০০

বাসস

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, তিনি মানবাধিকার বিষয়ক জাতিসংঘ হাই কমিশনার মিশেল ব্যাচলেটের সুপারিশমালা গুরুত্বের সঙ্গে দেখবেন। কারাকাসে তাদের মধ্যে বৈঠকের পর তিনি একথা বলেন।

প্রেসিডেন্টের মিরাফ্লোরেস প্রাসাদ থেকে ব্যাচলেটকে বিদায় জানানোর পর মাদুরো বলেন, ‘এক্ষেত্রে প্রতিটি দেশের ভিন্ন মানদ- থাকলেও আমি তাকে বলেছি যে মানবাধিকার বিষয়ে তিনি যেসব পরামর্শ ও সুপারিশ করেছেন সেসব গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে সে বাপারে তিনি আমার ওপর আস্থা রাখতে পারেন।’

ভেনিজুয়েলার চলমান আর্থিক ও রাজনৈতিক সংকটের প্রেক্ষাপটে ব্যাচলেট কারাকাস সফরে আসেন। দেশটি এমন সংকটের মুখে পড়ার কারণে সেখানে ব্যাপক মুদ্রাস্ফীতি ও নিত্যপ্রয়োজনীয় খাদ্যে পণ্যের চরম ঘাটতি দেখা দিয়েছে। ফলে ২০১৫ সাল থেকে প্রায় ৪০ লাখ মানুষ ভেনিজুয়েলা থেকে পালিয়ে গেছে বলে জাতিসংঘ জানায়।

এর আগে ব্যাচলেট এমন সংকট সৃষ্টির ব্যাপারে ভেনিজুয়েলা সরকারের সমালোচনা করেন এবং তিনি শান্তিপূর্ণ সমাবেশ করার এবং মত প্রকাশের স্বাধীনতার ক্ষেত্রে প্রত্যেকের মৌলিক অধিকারের প্রতি সম্মান জানাতে কারাকাসের প্রতি আহ্বান জানান।

ভেনিনজুয়েলা সফরকালে ব্যাচলেট দেশটির বিরোধীদলীয় নেতা জুয়ান গুয়াইদোর সঙ্গেও সাক্ষাৎ করেন। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের প্রায় ৫০টি দেশ ভেনিজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে তাকে স্বীকৃতি দিয়েছে।

Advertisement