Beta

ভরা মজলিসে বিলিওনেয়ারকে ভ্যাবাচ্যাকা খাওয়ালেন যুবক

০৪ জুলাই ২০১৯, ১০:৪৮ | আপডেট: ০৪ জুলাই ২০১৯, ১১:০১

অনলাইন ডেস্ক

এমন ঘটনার জন্য কে-ই বা প্রস্তুত থাকে! প্রস্তুত ছিলেন না রবিন লিও। চীনের সার্চইঞ্জিন জায়ান্ট বাইডুর প্রতিষ্ঠাতা প্রধান রবিন লি কোম্পানির কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিনির্ভর নতুন একটি উদ্যোগ উদ্বোধনের ঘোষণা দিচ্ছিলেন। মিনিট দশেকের মতো বক্তব্য হয়ে যাওয়ার পর হঠাৎই ঘটল এক অনভিপ্রেত ঘটনা।

ভোঁজবাজির মতো মঞ্চে উদয় হলেন কালো টি-শার্ট পরিহিত এক যুবক। কেউ কিছু বুঝে ওঠার আগেই বাইডুপ্রধানের মাথায় পুরো এক বোতল পানি ঢেলে স্টেজ থেকে নেমে যান অনুষ্ঠানের পাস গলায় ঝোলানো ওই যুবক।

ঘটনার আকস্মিকতায় ভ্যাবাচ্যাকা খেয়ে রবিন লি কয়েক সেকেন্ডের জন্য হতবুদ্ধি হয়ে দাঁড়িয়ে থাকেন। এরপর অবশ্য নিজেকে সামলে নিয়ে বক্তব্য শুরু করেন আবার। ওই যুবকের উদ্দেশে বাইডুর প্রধান নির্বাহী কর্মকর্তা লি বলেন, ‘তোমার সমস্যটা কী? উপস্থিত সবাই তো দেখলেন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (কৃত্রিম বুদ্ধিমত্তা) নিয়ে কাজ করতে গেলে নানা ধরনের অনভিপ্রেত ঘটনা ঘটতে পারে।’

এদিকে এমন কাণ্ডের হোতা ওই যুবকের পরিচয় এখনো জানা যায়নি। ওই ঘটনার পর আরো ৩০ মিনিট বক্তৃতা দেন লি।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনের অন্যতম ধনকুবের রবিন লির ব্যক্তিগত সম্পদের পরিমাণ প্রায় ৯০০ কোটি মার্কিন ডলার। আলিবাবার প্রধান জ্যাক মা ও টেনসেন্টের পনি মার মতো রবিন লিও চীনের প্রযুক্তি জগতের পুরোধাদের মধ্যে অন্যতম একজন ব্যক্তিত্ব।

এদিকে চীনের অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ওয়েবোতে বাইডুর পক্ষ থেকে এক বিবৃতিতে এ ঘটনার ‘তীব্র’ নিন্দা জানানো হয়েছে। আর ওই যুবককে আটক করে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।

অবশ্য প্রযুক্তি দুনিয়ায় এ ধরনের ঘটনা নতুন নয়। গত মাসে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে এক সম্মেলনে বক্তব্য দেওয়ার সময় অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজোসের দিকে তেড়ে যান পশু অধিকার নিয়ে কাজ করা এক ব্যক্তি।

Advertisement