Beta

এবার ফ্রান্সের সঙ্গে ট্রাম্প প্রশাসনের বাণিজ্যযুদ্ধ?

১১ জুলাই ২০১৯, ০৯:৩২

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ওপর কর আরোপ করতে যাচ্ছে ফ্রান্স। আজ বৃহস্পতিবার দেশটির পার্লামেন্ট নতুন এই কর আরোপের বিলটি অনুমোদন করবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

এদিকে ফ্রান্সের এমন পরিকল্পনার কথা জানতে পেরে বিষয়টি তদন্ত করার নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্সের এমন পরিকল্পনার পাল্টা জবাব দেওয়ার প্রস্তুতি নিতে পারে ট্রাম্প প্রশাসন।

নতুন কর আইনটি পাস হলে গুগল ও ফেসবুকের মতো প্রতিষ্ঠানগুলোকে ফ্রান্স থেকে করা আয়ের ওপর তিন শতাংশ হারে কর দিতে হবে।

কোনো ডিজিটাল কোম্পানির আয় যদি ন্যূনতম ৭৫০ কোটি ইউরো হয় এবং সেই আয়ের ন্যূনতম আড়াই কোটি ইউরো যদি ফ্রান্স থেকে আসে তাহলে ওই কোম্পানি নতুন এই আইনের আওতায় পড়বে।

যুক্তরাষ্ট্র সরকারের বাণিজ্য প্রতিনিধি রবার্ট লিথিজার এ প্রসঙ্গে বলেন, ‘তিনি (ট্রাম্প) আমাদের বিষয়টি খতিয়ে দেখতে বলেছেন। ফ্রান্সের এই কর আরোপ কতটুকু যুক্তিযুক্ত এবং কর আরোপের ফলে যুক্তরাষ্ট্রের ব্যবসা-বাণিজ্যে কতটুক প্রভাব পড়বে—এ সমস্ত বিষয়গুলো আমাদের তদন্ত করে দেখার নির্দেশ দিয়েছেন ট্রাম্প।’

বিশ্লেষকরা মনে করছেন, ট্রাম্প প্রশাসনের এমন তদন্তের নির্দেশ, যুক্তরাষ্ট্র থেকে পণ্য আমদানির ক্ষেত্রে ফ্রান্সের ওপর বাড়তি শুল্ক আরোপের প্রথম ধাপ।

এর আগে ইউরোপীয় ইউনিয়ন ও চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য সম্পর্ক বিষয়ে তদন্তের নিদের্শ দিয়েছিল ট্রাম্প প্রশাসন। 

লিথিজারের নেতৃত্বে ‘সেকশন ৩০১’ নামে পরিচিত এই তদন্ত প্রক্রিয়া চলবে আগামী কয়েক সপ্তাহ। তদন্ত শেষে নিজের পরামর্শসহ চূড়ান্ত প্রতিবেদন দাখিল করবেন লিথিজার। এর আগেও কোনো দেশের ওপর নতুন করে শুল্ক আরোপ করার আগে এমন তদন্ত করেছে ট্রাম্প প্রশাসন।

চীনের সঙ্গে মার্কিন প্রশাসনের চলমান বাণিজ্যযুদ্ধ এর সর্বশেষ উদাহরণ।

Advertisement