Beta

আফগানিস্তানে বেসামরিক নাগরিক হত্যায় এগিয়ে সামরিক জোট : জাতিসংঘ

৩১ জুলাই ২০১৯, ১৩:১৪ | আপডেট: ৩১ জুলাই ২০১৯, ১৩:২১

অনলাইন ডেস্ক

আফগানিস্তানে চলতি বছরের প্রথম ছয় মাসে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় যতজন বেসামরিক নাগরিক নিহত হয়েছে, আফগান ও মার্কিন বাহিনীর হামলায় নিহত হয়েছেন তার চেয়ে বেশি নাগরিক। জাতিসংঘের একটি পরিসংখ্যানে উঠে এসেছে এমন তথ্য।

সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানা গেছে, চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত আফগানিস্তানে তালেবানের বিরুদ্ধে মার্কিন বাহিনীর অভিযানের পর এ নজিরবিহীন পরিসংখ্যান উঠে আসে।

জাতিসংঘ বলছে, জানুয়ারি থেকে জুন পর্যন্ত আফগান ও মার্কিন বাহিনীর হামলায় আফগানিস্তানের অন্তত ৭১৭ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। অন্যদিকে, বিচ্ছিন্নতাবাদীদের হামলায় নিহত হয়েছেন ৫৩১ জন বেসামরিক নাগরিক।

আফগানিস্তানে জাতিসংঘের সহায়তা মিশন (ইউএনএএমএ) অনুযায়ী, আমেরিকার যুদ্ধবিমান পরিচালিত বিমান হামলাতেই ছয় মাসে ৩৬৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন, যাদের মধ্যে ৮৯টিই শিশু।

তবে মার্কিন সামরিক বাহিনী জাতিসংঘের এ পরিসংখ্যানকে প্রত্যাখ্যান করে দাবি করেছে, তাদের নিজস্ব পরিসংখ্যানই ইউএনএএমএর পরিসংখ্যানের চেয়ে অনেক বেশি সঠিক।

মার্কিন বাহিনীর দাবি, ‘বেসামরিক মানুষের যেন ক্ষতি না হয়, সেদিকে লক্ষ রেখেই কাজ করে তারা।’

এর আগে গত এপ্রিলে ২০১৯ সালের প্রথম তিন মাসে আফগানিস্তানে বেসামরিক মানুষ নিহতের একটি পরিসংখ্যান দেখিয়েছিল জাতিসংঘ। এর রেশ ধরেই এবার প্রথম ছয় মাসের পরিসংখ্যান দাঁড় করানো হয়। জাতিসংঘের এই পরিসংখ্যানের মাধ্যমে উঠে আসে, আফগানিস্তানে বেসামরিক নাগরিক হতাহতের ঘটনা থামছেই না।

Advertisement