Beta

পাকিস্তানকে প্রতিশোধ থেকে বিরত থাকার আহ্বান যুক্তরাষ্ট্রের

০৮ আগস্ট ২০১৯, ১৪:০২

অনলাইন ডেস্ক

কাশ্মীরের ‘বিশেষ মর্যাদা’ বিলোপ নিয়ে পাকিস্তান ও ভারতের মধ্যকার উত্তেজনা বেড়েই চলছে। এরই মধ্যে ইসলামাবাদ থেকে ভারতের রাষ্ট্রদূতকে বহিষ্কার এবং দিল্লির সঙ্গে বাণিজ্য বন্ধের ঘোষণা দিয়েছে পাকিস্তান। এই উত্তেজনা চরম মাত্রায় পৌঁছানোর আগেই পাকিস্তানকে ভারতের বিরুদ্ধে কোনো ধরনের ‘প্রতিশোধমূলক আগ্রাসন’ বন্ধের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। এ ছাড়া পাকিস্তান ভূখণ্ডে বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও আহ্বান জানানো হয়।

গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রবিষয়ক কমিটির দুই সদস্য সিনেটর রবার্ট মেনেনডেজ এবং কংগ্রেস সদস্য এলিয়ট এ আহ্বান জানান। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

মেনেনডেজ ও এলিয়ট যৌথ বিবৃতিতে জানান, পাকিস্তানকে কোনো ধরনের ‘প্রতিশোধমূলক আগ্রাসন’ থেকে বিরত থাকতে হবে। এ ছাড়া পাকিস্তানের মাটিতে সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে হবে।’

এ ছাড়া ভারতের উদ্দেশে মার্কিন দুই আইনপ্রণেতা জানান, বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ হিসেবে ভারতের সব নাগরিকের জন্য সমাবেশ করার স্বাধীনতা, তথ্য জানার অধিকার এবং আইনের আওতায় সুরক্ষা দেওয়ার সুযোগ রয়েছে। এ ছাড়া ভারত সরকার জম্মু ও কাশ্মীরের পক্ষে এই নীতিগুলো মেনে চলবে বলে আশাপ্রকাশ করেন তাঁরা।

এর আগে জম্মু-কাশ্মীরের ‘বিশেষ মর্যাদা’ প্রত্যাহারের বিষয়ে ভারতের সিদ্ধান্তকে ‘একতরফা ও অবৈধ’ পদক্ষেপ বলে অভিহিত করার পর গতকাল বুধবার ভারতের হাইকমিশনার অজয় বিসারিয়াকে বহিষ্কার করে পাকিস্তান। সেইসঙ্গে ভারতের সঙ্গে নিজেদের কূটনৈতিক সম্পর্ক হ্রাস করারও ঘোষণা দেওয়া হয়।

Advertisement