Beta

রাজস্থান সরকারের বিজ্ঞপ্তি

মদ বিক্রি না বাড়াতে পারলে জরিমানা!

১০ আগস্ট ২০১৯, ১৪:৫৬

কলকাতা সংবাদদাতা

হয় মদ বিক্রি বাড়াতে হবে, নয়তো জরিমানা দিতে হবে। গত কয়েক দিনে ভারতের রাজস্থান রাজ্যের প্রায় তিনশর বেশি বার-কাম-হোটেলের জন্য এমন নোটিশ জারি করেছে রাজ্য সরকার। রাজস্থান সরকারের পক্ষ থেকে বিভিন্ন বার-কাম-হোটেলে পাঠানো নোটিশে বলা হয়েছে, গত বছরের তুলনায় মদ বিক্রির পরিমাণ অন্তত ১০ শতাংশ বাড়াতে হবে। আর তা না পারলে জরিমানা দিতে হবে।

সরকারি আয় বাড়ানোর জন্য চলতি বছরেই খুচরা মদের দাম, লাইসেন্স ফি ও ভ্যাট বৃদ্ধি করেছে রাজস্থান সরকার। তারপরই এ নোটিশ জারি করা হয়েছে। রাজস্থান রাজ্যের বিভিন্ন বার-কাম-হোটেল মালিক সংগঠনের সচিব দিলীপ তিওয়ারি জানান, ‌রাজ্য সরকার মদ বিক্রির পরিমাণ অন্তত ১০ শতাংশ বাড়াতে বলেছে। বারের সংখ্যা বেড়ে যাওয়ায় হোটেলগুলো ক্ষতির মুখে পড়েছে। তার ওপর হোটেলগুলোকে নোটিশ দেওয়া হয়েছে। একদিকে মদের দাম বাড়ছে, অন্যদিকে সরকার মদ বিক্রির পরিমাণ বাড়ানোর কথা বলায় বিপাকে পড়েছেন হোটেল মালিকরা।

গত ৩০ জুন থেকে এক বোতল বিয়ারের দাম ১০৯ রুপি থেকে বেড়ে হয়েছে ১২৭ রুপি। তার ওপর সম্প্রতি ভারতে তৈরি বিদেশি মদের দামও বেড়েছে ১৫ শতাংশ। এর আগে শুধু খুচরা মদের দোকানের ক্ষেত্রেই এ নির্দেশ থাকত। আচমকাই বার-কাম-হোটেল মালিকদের সঙ্গে কোনোরকম আলোচনা না করেই রাজস্থান রাজ্যের আবগারি দপ্তর নোটিশ পাঠাতে শুরু করেছে সবাইকে।

তিওয়ারি বলেন, ‘রাজস্থান রাজ্যের বিভিন্ন প্রান্তে ‌বারের সংখ্যা দিন দিন বাড়ছে। যার ফলে হোটেলে মদ বিক্রি কমছে। তাই ১০ শতাংশ মদ বিক্রি বাড়ানো সম্ভব হচ্ছে না। তার ওপর লাইসেন্স ফি সাত লাখ থেকে বেড়ে হয়েছে আট লাখ রুপি। ভ্যাট ২০ শতাংশ থেকে বেড়ে হয়েছে ২৪ শতাংশ। এর ওপর  মদের দাম বাড়ার ফলে কমছে বিক্রি। ফলে সমস্যায় পড়েছেন রাজস্থান রাজ্যের বার ও হোটেল মালিকরা।

Advertisement