Beta

দশম সপ্তাহে আরো সংঘাতময় হংকং বিক্ষোভ

১২ আগস্ট ২০১৯, ১৪:০১

অনলাইন ডেস্ক

চীন সরকারের মদদপুষ্ট হংকং প্রশাসনের বিতর্কিত প্রত্যর্পণ চুক্তির প্রতিবাদে সরকারের বিরুদ্ধে বিক্ষোভকারীদের চলমান আন্দোলন দশম সপ্তাহে পা দেয় গতকাল রোববার। আন্দোলনকারীদের দমন করতে রোববার রাতে টিয়ার শেলের গ্যাস ছোড়ে পুলিশ। বিক্ষোভকারীরাও পেট্রলবোমা ও পাথর ছুড়ে পুলিশকে জবাব দেয়।

হংকংয়ের ওয়ান চাই জেলায় পুলিশ বিক্ষোভকারীদের লাঠিচার্জ করলে বোমা ও পাথর নিক্ষেপ করে জবাব দেয় বিক্ষোভকারীরা। সংঘর্ষে এক পুলিশ কর্মকর্তাসহ বেশ কয়েকজন আহত হন।

এ ছাড়া হংকং শহরের একটি সাবওয়ে স্টেশন এলাকায় পুলিশ বিক্ষোভকারীদের লাঠিচার্জ করে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে। কিছু পুলিশ স্টেশনের ভেতরেও ঢুকে পড়ে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, পুলিশ চলন্ত সিঁড়িতে মানুষকে বেধড়ক লাঠিপেটা করেছে। একপর্যায়ে পুলিশ রাবার বুলেট নিক্ষেপ করে জনতাকে ছত্রভঙ্গ করে।

একটি বিতর্কিত প্রত্যর্পণ বিল নিয়ে দুমাস ধরে আন্দোলন করছে সরকারবিরোধীরা। সরকার ও বিক্ষোভকারী উভয় পক্ষই নিজেদের অবস্থানে অনড় থাকায় হংকংয়ে চলমান উত্তপ্ত পরিস্থিতি ঠাণ্ডা হওয়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

আন্দোলনকারীদের প্রচণ্ড বিক্ষোভের মুখে বিতর্কিত প্রত্যর্পণ বিলটি হংকং প্রশাসন স্থগিত করলেও আন্দোলনকারীদের দাবি, বিলটি স্থায়ীভাবে বাতিল করতে হবে এবং হংকংয়ের নেতা ক্যারি ল্যামকে পদত্যাগ করতে হবে।

Advertisement