Beta

কাশ্মীরে উদযাপিত হচ্ছে ঈদ, আছে কড়া নজরদারিও

১২ আগস্ট ২০১৯, ১৪:৪৪

অনলাইন ডেস্ক

কড়া নজরদারিতে জম্মু-কাশ্মীরে আজ সোমবার উদযাপিত হচ্ছে মুসলমানদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। ঈদে জম্মু-কাশ্মীরের কোথাও যাতে কোনো রকমের অশান্তি না হয়, সেদিকে কড়া নজর রেখেছে কেন্দ্রীয় সরকার।

এক সপ্তাহ ধরে চলমান আতঙ্ক ভুলে হাজার হাজার মুসল্লি স্থানীয় মসজিদে ঈদের নামাজে সমবেত হওয়ার দৃশ্য দেখা গেছে উপত্যকার বিভিন্ন অঞ্চলে। ভারতীয় গণমাধ্যম জিনিউজের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

আর ভারতীয় বার্তা সংস্থা এএনআই কাশ্মীর উপত্যকায় ঈদের নামাজ পড়ার বেশ কয়েকটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছে। এসব ছবিতে দেখা যায়, মসজিদে ঈদের নামাজ পড়ছেন মুসল্লিরা। আর নামাজ শেষে ফেরার সময় তাঁদের হাতে মিষ্টি তুলে দিচ্ছেন পুলিশ সদস্যরা। অন্য আরেকটি ছবিতে দেখা যায়, নামাজফেরত এক শিশুর সঙ্গে কোলাকুলি করছেন একজন পুলিশ সদস্য।

জম্মু-কাশ্মীর থেকে ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদে দেওয়া বিশেষ সুবিধা বাতিলের পর গত শুক্রবার কাশ্মীরে জুমার নামাজ পড়তে হাজির হয়েছিলেন হাজারো মুসল্লি। সে সময় জম্মু-কাশ্মীরের পুলিশের পক্ষ থেকেও উপত্যকার পরিস্থিতি শান্ত ও নিয়ন্ত্রণে রয়েছে বলে জানানো হয়। তবে তারপরই গতকাল রোববার আবার কারফিউ জারি করা হয় জম্মু-কাশ্মীরের বিভিন্ন এলাকায়। সব ধরনের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। কোনোরকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে জম্মু-কাশ্মীরের সব এলাকায় বিশেষ সতর্কতা জারি করা হয়েছে।

Advertisement