Beta

খাগড়াগড় বিস্ফোরণ মামলায় চার বাংলাদেশির সাজা

৩০ আগস্ট ২০১৯, ২২:৪৮

কলকাতা সংবাদদাতা

পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার খাগড়াগড় বিস্ফোরণ মামলায় ১৯ জনকে সাজা দিয়েছেন কলকাতার একটি আদালত। এরমধ্যে চারজন বাংলাদেশি। ওই চারজনকে ১০ বছরের কারাদণ্ড ও প্রত্যেককে ২০ হাজার রুপি জরিমানা করা হয়। অনাদায়ে আরো এক বছরের সাজার কথা বলা হয়।    

আজ শুক্রবার কলকাতার নগর দায়রা আদালতের মুখ্য বিচারক সিদ্ধার্থ কাঞ্জিলাল ওই রায় ঘোষণা করেন। সাজার মেয়াদ শেষে বাংলাদেশিদের প্রত্যেককেই নিজ দেশে ফেরত পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

সাজা পাওয়া চার বাংলাদেশি নাগরিক হলেন, শেখ রহমতুল্লা ওরফে সাজিদ, তারিকুল ইসলাম ওরফে সাদিক, লিয়াকত আলি প্রমানিক ওরফে রফিক ওরফে মোহম্মদ রুবেল এবং হাবিবুর রহমান ওরফে জাহিদুল ইসলাম।

আসামি অন্য ১৫ জন ভারতীয়। তাদের বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করেছেন আদালত। এর মধ্যে আলিমা ও গুলশান আরা বিবি নামে দুই নারী আছেন। তাদের ছয় বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

বিচারক জানান, পাঁচবছর সাজা খেটে নিয়েছে যারা, তাদের বাকিটা খাটলেই হবে। সেক্ষেত্রে আলিমা ও গুলশান আরা বিবির আর একবছর জেল খাটলেই হবে।

২০১৪ সালের ২ অক্টোবর  দুপুরে বিস্ফোরণে কেঁপে ওঠে বর্ধমানের খাগড়াগড়। প্রকাশ্যে আসে পশ্চিমবঙ্গে  জামাতুল মুজাহিদিন বাংলাদেশ বা জেএমবি জঙ্গি নেটওয়ার্কের  জাল। জেলা পুলিশ সিআইডি হয়ে এনআইএর  হাতে তদন্তভার হাতে যায়। গ্রেপ্তার করা হয় ৩১ জনকে। অভিযোগ গঠন ও বিচার শুরু হয় ২০১৫ সাল থেকেই। মোট ৮০০ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়।

Advertisement