Beta

ইমরান খান বললেন

‘আগে পারমাণবিক অস্ত্র ছুড়বে না পাকিস্তান’

০৩ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৩৮ | আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৪০

অনলাইন ডেস্ক
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি : সংগৃহীত

কাশ্মীরের বিশেষ অধিকার কেড়ে নেওয়ার পর চলমান উত্তেজনার পরিপ্রেক্ষিতে ভারতের বিপক্ষে পাকিস্তান প্রথমে সামরিক হামলা বা পারমাণবিক অস্ত্রের ব্যবহার করবে না বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।

গতকাল সোমবার লাহোরের গভর্নর হাউসে প্রথম আন্তর্জাতিক শিখ সম্মেলনে তিনি আরো বলেন, ‘আমরা উভয় দেশই পারমাণবিক অস্ত্রসমৃদ্ধ। যদি উত্তেজনা বৃদ্ধি পায়, সারা বিশ্ব ঝুঁকিতে পড়বে। তবে আমাদের দিক থেকে প্রথম কোনো (হামলা) ঘটবে না।’ পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের বরাত দিয়ে বার্তা সংস্থা ইউএনবি এ কথা জানিয়েছে।

যুদ্ধের মাধ্যমে কোনো সমস্যার সমাধান হবে বলে বিশ্বাস করেন না জানিয়ে ইমরান বলেন, ‘যে বা যারাই ভাবুক না কেন, এটা বুদ্ধিমানের কাজ নয়। তারা বিশ্বের ইতিহাস পড়েনি।’

‘যুদ্ধের মাধ্যমে যদি একটি সমস্যার সমাধান হয়, তাহলে আরো চারটি সমস্যার সৃষ্টি হয়। যুদ্ধের মাধ্যমে সমস্যা সমাধানের চেষ্টা করা সবাই হেরে গেছে, এমনকি বিজয়ীরাও,’ যোগ করে পাকিস্তানের প্রধানমন্ত্রী।

‘যুদ্ধের ক্ষয়ক্ষতি সামলে উঠতে একটি দেশের কয়েক বছর সময় লেগে যায়’ উল্লেখ করে ইমরান জানান, জম্মু ও কাশ্মীরের বাসিন্দারের জন্য তাঁর কণ্ঠ সোচ্চার থাকবে। কারণ হিসেবে ইমরান খান বলেন, ‘যার মধ্যে কোনো ধরনের মানবতা রয়েছে, সে কাশ্মীরের বর্তমান পরিস্থিতি সহ্য করতে পারবে না।’

ইমরান খান আরো বলেন, “প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর আমি পাকিস্তান-ভারত দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে উদ্যোগ নিয়েছিলাম। আমি বলেছিলাম, ভারত এক পা এগোলে পাকিস্তান দুই পা এগিয়ে আসবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলাপে আমি বলেছিলাম, ‘৭২ বছরের জিইয়ে রাখা কাশ্মীর সংকট আলোচনার মাধ্যমে সমাধান করা সম্ভব।’”  

Advertisement