Beta

সন্তান নিয়ে রাস্তায় মা, গান গেয়ে উপার্জন

০৭ সেপ্টেম্বর ২০১৯, ১৩:৪২

অনলাইন ডেস্ক

ভেনেজুয়েলায় চলছে তীব্র অর্থনৈতিক সংকট। নিজেদের ভাগ্য নির্ধারণে তাই দেশটি থেকে অনেকেই পাড়ি জমিয়েছেন পেরুতে। তাঁদের মধ্যে একজন এই মা, যিনি তাঁর নয় মাসের সন্তানকে কোলে নিয়ে পেরুর শহরের পথে গান গেয়ে বেড়ান। আশায় থাকেন, কেউ হয়তো তাঁকে সাহায্য করবেন।

গত মঙ্গলবার জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) ফেসবুক পেইজে ওই নারীকে নিয়ে একটি ভিডিও প্রকাশ করা হয়।

ভিডিওতে দেখা যায়, নয় মাসের সন্তানকে কোলে নিয়ে শহরের রাস্তায় গান গাচ্ছেন ওই নারী। নিচে একটি সাউন্ডবক্স। বেশ কয়েকজন তাঁকে সাহায্যও করেন। গানের মধ্যেই শিশুটি মায়ের মুখ ধরার চেষ্টা করছে। আর তাঁর মা গান গাইতে গাইতেই সন্তানের হাতে চুমু দিচ্ছেন।

ইউএনএইচসিআর জানিয়েছে, পেরু শহরের রাস্তায় প্রতিদিন দুই ঘণ্টার জন্য গান গেয়ে বেড়ান এই মা। তাঁর কোলে থাকে নয় মাসের সন্তান।

এখন পর্যন্ত ওই ভিডিওটি ৫৮ হাজারেরও বেশিবার দেখেছে মানুষ। অনেকেই ভিডিওতে নানা রকম মন্তব্য করছেন। তাঁদের মধ্যে একজন লিখেছেন, ‘নিজের অনেক প্রয়োজন মানুষ না মেটালেও, সন্তানের প্রয়োজনে মানুষকে অনেক কিছু করতে হয়।’ কেউবা বলছেন, ‘রাস্তায় এভাবে গান গেয়ে বেড়ানোকে ভিক্ষা বলা যাবে না। উনি কাজ করেই নিজের জন্য ও তাঁর সন্তানের জন্য উপার্জন করছেন।’

ইয়াহু নিউজের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, সাম্প্রতিক সময়ে সাড়ে আট লাখেরও বেশি ভেনেজুয়েলার নাগরিক পেরুতে পাড়ি জমিয়েছেন।

কনক্রিট নিউজ জানিয়েছে, এই মায়ের মতো অনেকেই আছেন, যাঁরা ভেনেজুয়েলা থেকে পেরুতে এসে নিজেদের প্রতিভা দেখিয়ে অর্থ উপার্জন করেন। তাঁদের মধ্যে কেউ গান গেয়ে‌ কেউবা নেচে, কেউ পাঠদান করে অর্থ উপার্জন করেন।

Advertisement