Beta

কলকাতায় নামছে ১০০ বৈদ্যুতিক বাস

০৭ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৫১

অনলাইন ডেস্ক

১০০টি নতুন বৈদ্যুতিক বাস পেতে চলেছে কলকাতা। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী শহরটির জন্য এমন সুখবর দেন দেশটির কেন্দ্রীয় ভারী শিল্প ও জনসংযোগমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল। খবর এনডিটিভির।

কার্বন ডাই অক্সাইডের পরিমাণ কমিয়ে পরিবেশ দূষণ রোধে এবং দেশের পেট্রোলিয়াম আমদানির খরচে লাগাম টানতে ‘ফেম-২’ প্রকল্পের আওতায় কলকাতাকে এই বিশেষ যান দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ভারতীয় কেন্দ্রীয় মন্ত্রী।

মন্ত্রী আরো জানান, পশ্চিমবঙ্গ সরকার যদি শহরকে দূষণমুক্ত করতে এ ধরনের বিশেষ বাস আরো চায় তাহলে তা সরবরাহ করতে কেন্দ্র রাজি। এবং খুব শিগগিরই শহরে আসছে এই বাস। রাজ্য সরকার যদি কোনো নির্দিষ্ট রুটে বৈদ্যুতিক চার্জিং পয়েন্ট চায়, তার ব্যবস্থাও করে দেওয়া হবে।

ফেম-২ প্রকল্পের অধীনে কেন্দ্র এরইমধ্যে ৬৪টি শহরে পাঁচ হাজার ৫৯৯টি বৈদ্যুতিক বাস চালানোর পরিকল্পনা নিয়েছে ভারতীয় কেন্দ্রীয় সরকার। এক শহর থেকে আরেক শহরে এই বাস চলাচলের জন্য দেশটির মেট্রোরেল করপোরেশন বরাদ্দ করেছে তিন হাজার ৫৪৫ কোটি রুপি।

মেঘওয়াল বলেন, ‘রাজ্য সরকারের এই মুহূর্তে নতুন ট্রাফিক বা যানবাহন আইন প্রয়োগ না করার সিদ্ধান্তের পুনর্বিবেচনা করা উচিত।’

মেঘওয়ালের দাবি, এই আইন যত তাড়াতাড়ি সম্ভব বাস্তবায়িত করা উচিত। এর আগে এমভিএ নিয়ে দীর্ঘকাল সংসদীয় কমিটি নানা আলোচনা করেছে। সেই আলোচনায় তৃণমূলের প্রতিনিধিরাও ছিলেন। যদিও এ নিয়ে প্রবল বিরোধিতা করেছিলেন কেন্দ্রীয় সড়ক পরিবহন ও জনপথমন্ত্রী নিতিন গড়কড়িসহ দেশের দক্ষিণ অংশের রাজনীতিবিদরা। পরে অবশ্য তিনি দক্ষিণের বাকি রাজ্যের মন্ত্রীদের সঙ্গে পরামর্শ করে এর পক্ষে রায় দেন।

Advertisement