Beta

ভারতের চন্দ্র অভিযান ব্যর্থ, মোদিকে জড়িয়ে বিজ্ঞানীর কান্না

০৭ সেপ্টেম্বর ২০১৯, ১৯:০৮

অনলাইন ডেস্ক
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধরে কাঁদলেন ইসরোর প্রধান ড. কে সিভান। ছবি : সংগৃহীত

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) জানিয়েছে, চাঁদের মাটিতে চন্দ্রযান ২-এর অভিযান ব্যর্থ হয়েছে। চাঁদে অবতরণ করতে যাওয়া চন্দ্রযান ২-এর ল্যান্ডার ‘বিক্রম’কে খুঁজেই পাচ্ছে না ইসরো।

অভিযান ব্যর্থ হওয়ার পর কান্নায় ভেঙে পড়েন ইসরোর প্রধান ড. কে সিভান। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জড়িয়ে কেঁদেছেন ওই বিজ্ঞানী।

ভারতের একাধিক সংবাদমাধ্যম জানিয়েছে, শনিবার রাতে চাঁদে অবতরণ করতে যাওয়া যান ‘বিক্রম’ ল্যান্ডারের পৃথিবীর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, অনেক চেষ্টা করেও ইসরোর বিজ্ঞানীরা ‘বিক্রমে’র হদিস পাচ্ছেন না। বিজ্ঞানীদের আশঙ্কা চাঁদের মাটিতে আছড়ে পড়েছে ‘বিক্রম’।

ইতিহাসের সাক্ষী হতে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্কুল শিক্ষার্থীদের নিয়ে নিয়ন্ত্রণ কক্ষ থেকে লাইভ দেখেন। পরে অভিযানের ব্যর্থতার পর আজ শনিবার সকালে মোদি বেঙ্গালুরুতে ইসরোর দপ্তরে বিজ্ঞানীদের সঙ্গে দেখা করেন। বার্তা সংস্থা ইউএনবি ওই তথ্য জানায়।  

মোদি ওই দপ্তরে যেতেই ড. কে সিভান কান্নায় ভেঙে পড়েন। মোদি তাঁকে জড়িয়ে ধরেন। ওই অবস্থাতেই কাঁদছিলেন ওই বিজ্ঞানী।

মোদি বলেন, ‘জীবনে নানা উত্থান-পতন রয়েছে। আমরা চাঁদের মাটিকে স্পর্শ করবই। সেই সময় আসতে বেশি বাকি নেই। আমরা আমাদের সেরা সময়ের খুব কাছাকাছি চলে এসেছি।’

মোদি ড. সিভানকে জড়িয়ে বলেন,  ‘আমি আপনার মনের অবস্থা বুঝতে পারছি। আপনার সমব্যথী আমি। আমি জানি, আপনি এই ব্যর্থতার জন্য সারারাত ঘুমতে পারেননি।’

গত ২৩ জুলাই অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ হয় চন্দ্রযান-২। এ মহাকাশ যানটি ৪৪ মিটার দীর্ঘ এবং উচ্চতায় ১৫তলা ভবনের সমান।

Advertisement